গার্লস ইন আইসিটি ডে উদযাপিত
গার্লস ইন আইসিটি ডে উদযাপিত
২০১৬-০৫-০২ ০১:৫৬:৪২
প্রিন্টঅ-অ+


নারী প্রোগ্রামারদের পুরস্কৃত করার মাধ্যমে দেশে ৩০ এপ্রিল পালন করা হলো ‘আন্তর্জাতিক গার্লস ইন আইসিটি ডে’।

ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে চাকরি ডট কমের সহযোগিতায় আয়োজিত দুইদিন ব্যাপী ক্যারিয়ার মেলার শেষ দিনে এই দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানে বক্তারা মেয়েদের নিজ নিজ দক্ষতা প্রমাণে এগিয়ে আসার আহ্বান জানান।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ শিক্ষার্থীদের বিশ্বমানের হিসেবে নিজেদের গড়ে তোলার পরামর্শ দেন।

একই সঙ্গে তিনি বিশ্বের প্রথম মহিলা প্রোগ্রামার অ্যাডা লাভলেসের কথা তুলে ধরে মেয়েদেরকে আইসিটিতে বিশেষভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ ওম্যান ইন আইটির প্রেসিডেন্ট বেগম লুনা সামসুদ্দোহা মেয়েদের আইসিটির চ্যালেঞ্জ গ্রহণের আহ্বান জানানোর পাশাপাশি কর্মক্ষেত্রে সমানভাবে এগিয়ে যাওয়ার প্রেরণা দেন।

সমাপনী অনুষ্ঠানে গার্লস ইন আইসিটি উপলক্ষে আয়োজিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়।

এর আগে দিনভর তথ্যপ্রযুক্তি খাতে তথ্যপ্রযুক্তির ছাড়া অন্যান্য শিক্ষার্থীদের কাজের সুযোগ এবং বৈশ্বিক ও স্থানীয় বাজারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুযোগ, সম্ভাবনা ও দক্ষতা সম্পর্কে আলোচনা করা হয়।

একই দিন সকালে রংপুরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত হয় গার্লস ইন আইসিটি কার্যক্রমের রংপুর বিভাগীয় দ্বিতীয় আয়োজন।

বাংলাদেশ ওম্যান ইট আইটি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত গার্লস ইন আইটি প্রোগ্রামের আয়োজন করা হয়েছিল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর