কৃষ্ণাঙ্গ ছাত্রদের চোর সন্দেহ ঘটনায় ক্ষমা চাইল অ্যাপল
কৃষ্ণাঙ্গ ছাত্রদের চোর সন্দেহ ঘটনায় ক্ষমা চাইল অ্যাপল
২০১৫-১১-১৩ ০৮:৪২:২৭
প্রিন্টঅ-অ+


যে ছয় কৃষ্ণাঙ্গ ছাত্রকে মেলবোর্নের অ্যাপল স্টোর থেকে বের করে দেওয়া হয়েছিল, সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচনার চাপে তাদের কাছে ক্ষমা চেয়ে নিলেন অ্যাপল কর্তৃপক্ষ।

তারা কৃষ্ণাঙ্গ। এটাই ছিল তাদের ‘দোষ’। সে কারণেই ‘চোর’ সন্দেহে অ্যাপল স্টোর থেকে বের করে দেওয়া হয়েছিল ওই আব্দুলাহি, জেরেঙ্গ, মাবিওর-সহ ১৬ বছরের ছ’জন কৃষ্ণাঙ্গ ছাত্রকে। মঙ্গলবার মেলবোর্নের অ্যাপল স্টোরে এই ঘটনার পর বর্ণ বৈষম্যের বিরুদ্ধে তোলপাড় হয়ে যায় সোশ্যাল মিডিয়া।

ওই ছয় কৃষ্ণাঙ্গ ছাত্র কলেজ শেষে মেলবোর্নের একটি অ্যাপল স্টোরে গিয়েছিল। তারা স্টোরটি ঘুরে দেখছিল। স্টোরে ঢোকার পর থেকেই নাকি অ্যাপল কর্মীরা তাদের পিছু নেয়। তাদের দিকে সন্দেহের চোখে নজর রাখতে শুরু করেন তাঁরা। নিজেদের মধ্যে ফোনেও তাঁরা যোগাযোগ রাখছিলেন। এর কিছু ক্ষণের মধ্যেই কয়েক জন কর্মী এসে তাদেরকে ঘিরে ফেলেন। স্টোর ছেড়ে ওই ছয় কৃষ্ণাঙ্গ ছাত্রকে তাঁরা বেরিয়ে যেতে বলেন। কেন তাদের স্টোর ছেড়ে বেরিয়ে যেতে হবে, তা জানতে চায় ছাত্রেরা। তাতে কর্মীদের স্পষ্ট উত্তর, তাদের দেখে স্টোর থেকে জিনিস চুরি যাওয়ার ভয় পাচ্ছে। ওই ছাত্রদের দাবি, কৃষ্ণাঙ্গ হওয়াতেই তাদের ‘চোর’ সন্দেহ করেন অ্যাপল স্টোরের কর্মীরা।

অ্যাপলের এক মুখপাত্র অবশ্য পরে সংবাদমাধ্যমকে বলেন, ‘‘তদন্ত চলছে। জাতি-বর্ণ নির্বিশেষে অ্যাপল স্টোরে সকলকেই স্বাগত।’’

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর