আইফোন আনলকের পদ্ধতি জানাবে না এফবিআই
আইফোন আনলকের পদ্ধতি জানাবে না এফবিআই
২০১৬-০৫-০১ ০৪:০৮:০১
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) আইফোন আনলকের পদ্ধতি প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে। কার্যপদ্ধতিটি তাদের নিজেদের নয়। এ কারণেই সান বার্নাডিনো কাণ্ডের আইফোন আনলকের পদ্ধতি জানানো হবে না। খবর রয়টার্স।

এ-সংক্রান্ত একটি প্রতিবেদন এফবিআই শিগগিরই হোয়াইট হাউসে পাঠাবে। মার্কিন সরকারের তরফ থেকে জানানো হয়, সান বার্নাডিনোর ঘটনা থেকে প্রাপ্ত হামলাকারীর আইফোনটি আনলকের জন্য তৃতীয় পক্ষের সহায়তা নেয়া হয়। গোয়েন্দা সংস্থা এ প্রযুক্তির স্বত্ব্ব কিনে নেয়নি। তাই এ পদ্ধতি প্রকাশ সম্ভব নয়।

গত ডিসেম্বরে সান বার্নাডিনোয় সন্ত্রাসী হামলায় ১৪ জন মারা যায়। এতে হামলাকারী সৈয়দ ফারুক ও তার স্ত্রী তাশফিন মালিক ঘটনাস্থলেই নিহত হন। সৈয়দ ফারুকের আইফোনটি এফবিআই উদ্ধারে সক্ষম হয়। পরে তদন্তের স্বার্থে অ্যাপলকে আইফোন আনলকের নির্দেশ দিলেও মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান এতে অস্বীকৃতি জানায়। এ নিয়ে অ্যাপল-এফবিআইয়ের দ্বন্দ্ব ক্রমেই গাঢ় হয়ে ওঠে। কিন্তু অ্যাপলের সাহায্য ছাড়াই এফবিআই আইফোন আনলকে সক্ষম হয়েছে বলে ঘোষণা দেয় মার্চে। সেই সঙ্গে নিষ্পত্তি হয় এনক্রিপশন জটিলতার।

এ কাজে এফবিআইকে খরচও করতে হয়েছে বিপুল পরিমাণ অর্থ। আইফোন আনলকে মার্কিন সরকারকে ১২ লাখ ৬০ হাজার ডলারের বেশি ব্যয় করতে হয়েছে বলে জানান এফবিআইয়ের পরিচালক জেমস কোমে। গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস টেকনোলজির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ১ কোটি ৬০ লাখ ৫সি আইফোন ব্যবহার হয়। ৮৪ শতাংশ আইওএস ডিভাইস পরিচালিত হয় আইওএস৯ সফটওয়ারের মাধ্যমে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর