মার্কিন সরকার গোপনে তথ্য চায়
মার্কিন সরকার গোপনে তথ্য চায়
২০১৬-০৫-০১ ০৪:০৪:১৯
প্রিন্টঅ-অ+


ফেইসবুক থেকে অনেক অনেক তথ্য চায় মার্কিন সরকার। কিন্তু কোনোভাবেই এ বিষয়টি ব্যবহারকারীদের জানাতে নারাজ তারা।

মার্কিন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির সর্বশেষ প্রকাশিত ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্টস রিপোর্ট’-এ দেখা যায়, ২০১৫ সালের শেষার্ধে ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য চেয়ে অনুরোধের সংখ্যা আগের তুলনায় ১৩ শতাংশ বেড়েছে। দেশটির সরকার সর্বমোট ৪৬ হাজার ৭৬৩ বার ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চেয়েছে।

প্রতিবেদনটি সরকারের একটি ‘গ্যাগ অর্ডার’ বা নিষেধাজ্ঞার উপরেও দৃষ্টিপাত করে। ফেইসবুককে করা মার্কিন সরকারের ৬০ শতাংশ অনুরোধ ‘নন ডিসক্লোজার অর্ডার’-এর সঙ্গে এসে ছিল, যা ফেইসবুককে কোনো প্রশ্নের সম্মুখীনে ব্যবহারকারীকে এ সম্পর্কে জানাতে নিষেধ করে, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

নির্দিষ্ট দেশগুলোতে তাদের স্থানীয় খবরের বিষয় আটকে দেওয়ার অনুরোধও পায় ফেইসবুক। ২০১৫ সালের নভেম্বরের প্যারিসের সন্ত্রাসী আক্রমণের সঙ্গে সম্পর্কিত একটি ছবি আটকানোর জন্য ৩২ হাজার বার অনুরোধ জানায় ফরাসী সরকার।

তারা ‘মানুষের তথ্যের ব্যাকডোর বা সরাসরি কোনো পথ’ হিসেবে কাজ করে না, প্রত্যেকটা অনুরোধের ক্ষেত্রেই এমন বিশ্লেষণ দিয়েছে ফেইসবুক।

২০১৫ সালের দ্বিতীয়ার্ধে (জুলাই-ডিসেম্বর) মোট ১২টি অনুরোধের মাধ্যমে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ৩১ জন ব্যবহারকারীর তথ্য চাওয়া হয়েছিল। এর মধ্যে ১৬ দশমিক ৬৭ শতাংশ তথ্য ফেইসবুক কর্তৃপক্ষ সরকারকে দিয়েছে বলে তাদের সর্বশেষ ‘গভার্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট’ এ বলা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত এই ষান্মাষিক প্রতিবেদনে বলা হয়েছে, ধর্ম অবমাননার কারণে দেশের আইন ভঙ্গের যুক্তি দেখিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) অনুরোধ পাওয়ার পর জুলাই-ডিসেম্বর সময়ে ফেইসবুক কর্তৃপক্ষ চারটি ‘কনটেন্ট’ দেখার সুযোগ বন্ধ করেছে।

তবে বরাবরের মতোই সংশ্লিষ্ট ব্যবহারকারীর নাম বা কনটেন্ট সম্পর্কে কোনো তথ্য ফেইসবুকের প্রতিবেদনে প্রকাশ করা হয়নি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর