ছয় মাসে লক্ষ্যমাত্রার ৩৭ ভাগ রাজস্ব আদায়
ছয় মাসে লক্ষ্যমাত্রার ৩৭ ভাগ রাজস্ব আদায়
২০১৬-০৪-২৮ ০২:৪৭:১০
প্রিন্টঅ-অ+


চলতি অর্থবছরের (২০১৫-২০১৬) প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) লক্ষ্যমাত্রার ৩৭ দশমিক ১ শতাংশ রাজস্ব আদায় হয়েছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বুধবার বিকেলে দশম জাতীয় সংসদের দশম অধিবেশনে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের (জুলাই-ডিসেম্বর) সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপনকালে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

তিনি আরো জানান, চলতি অর্থবছরের মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। ডিসেম্বর পর্যন্ত আদায় হয়েছে ৭৭ হাজার ২৩০ কোটি টাকা। যা গত বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৮ শতাংশ বেশি। এই রাজস্ব আদায় বাজেটের লক্ষ্যমাত্রার ৩৭ দশমিক ১ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, ‘রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি আশানুরুপ না হওয়ায় রাজস্ব আদায়ের গতি বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডসহ সবাইকে জোর প্রচেষ্টা চালাতে হবে। কারণ, জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন করতে হলে বার্ষিক লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় জরুরি।’

অর্থবছরের প্রথম ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হয়েছে মোট বরাদ্দের ২৩ শতাংশ। ব্যয়ের হিসাবে যা দাঁড়ায় ২২ হাজার ৭৭৭ কোটি টাকা।

এ বছর ৭ শতাংশের সামান্য বেশি প্রবৃদ্ধি হবে, এ দাবি করে অর্থমন্ত্রী বলেন, ‘চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় আমদানি ব্যয় ৭ দশমিক ৮ শতাংশ কমেছে। মূলত আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য হ্রাস পাওয়ায় আমদানি ব্যয় কমেছে।’

অর্থমন্ত্রী জানান, রপ্তানি আয় বিগত অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের ১৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৭ দশমিক ৮ শতাংশ বেড়ে ১৬ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। আমদানি ঋণপত্র নিষ্পত্তির প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৬ শতাংশ। অর্থবছরের প্রথম ছয় মাসে ব্যক্তিখাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ২ শতাংশ। বিগত অর্থবছরের একই সময়ে যা ছিল ১৩ দশমিক ৫ শতাংশ।
সরাসরি বিদেশি বিনিয়োগ ৭৩৭ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ১ হাজার ১৩৯ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

তিনি আরো জানান, পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি ডিসেম্বর ২০১৪ এর ৬ দশমিক ১১ শতাংশ থেকে ডিসেম্বর ২০১৫ সময়ে ৬ দশমিক ১০ শতাংশে নেমে এসেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর