সপ্তাহজুড়ে থাকবে গরমের উত্তাপ, বৃষ্টির সম্ভাবনা নেই
সপ্তাহজুড়ে থাকবে গরমের উত্তাপ, বৃষ্টির সম্ভাবনা নেই
২০১৬-০৪-২৬ ০১:২৯:৪৯
প্রিন্টঅ-অ+


গরমের এই উত্তাপ রাজধানীবাসীকে সহ্য করতে হবে এ সপ্তাহজুড়েই। আর বৃষ্টির সম্ভাবনাও ক্ষীণ। এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের দায়িত্বরত আবহাওয়াবিদ বজলুর রশিদ সোমবার বিকেলে বলেন, ‘আগামী ৩ থেকে ৪ দিন ঢাকায় ৩৬ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অব্যহত থাকবে। আর দেশে যে তাপমাত্রা বয়ে যাচ্ছে তাকে মৃদ বা মাঝারী ধরনের তাপপ্রবাহ বলা যেতে পারে।’

তিনি বলেন, ‘আজকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুর ও সৈয়দপুরে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এসময় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। যা গতকালের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কমে এসেছে। আর ২০১৪ সালের ২৪ এপ্রিল এ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।’

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়- ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালঞ্জ, চাঁদপুর ও রংপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার সারাদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজধসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।

বৃষ্টির সম্ভাবনা নিয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘আগামী ৩-৪ দিনের মধ্যে রাজধানীতে বৃষ্টির হওয়ার সম্ভাবনা ক্ষীণ।’ তবে সিলেট ও চট্টগ্রামে বৃষ্টি হবে বলে জানান তিনি।
তাপমাত্রা বৃদ্ধির কারণ সম্পর্কে এ আবহাওয়াবিদ বলেন, ‘মার্চ-এপ্রিল-মে এই তিন মাস আমাদের দেশ সূর্য্যের কাছাকাছি অবস্থান করায় স্বাভাবিক নিয়মেই তাপমাত্র বেশি থাকে। তবে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে এবার তাপমাত্রা বেশি হচ্ছে।’

এর আগে ২০১৪ সালে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলিসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তবে এবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে রোববার ৪১ ডিগ্রি সেলসিয়াস।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

পরিবেশ এর অারো খবর