উইন্ডোজ ফোন ডুবতে বসেছে!
উইন্ডোজ ফোন ডুবতে বসেছে!
২০১৬-০৪-২৬ ০১:২২:৪৭
প্রিন্টঅ-অ+


মাইক্রোসফটের উইন্ডোজ ফোনের দুর্দশা যেন কাটছেই না। স্মার্টফোনের বাজারে উইন্ডোজ ফোনের দখল ক্রমে কমছে। কয়েক বছর আগে ডেস্কটপের পাশাপাশি উইন্ডোজ ফোনের বাজারে দখল করে নেওয়ার স্বপ্ন দেখেছিল মাইক্রোসফট। ৭২০ কোটি মার্কিন ডলার খরচ করে নকিয়াকে কিনেছিল মাইক্রোসফট। কিন্তু নকিয়াকে কেনার পরও মাইক্রোসফটের স্মার্টফোনের বাজার দখল করার স্বপ্ন পূরণ হয়নি। বরং দিন দিন সেই স্বপ্ন ফিকে হয়ে যাচ্ছে।

বাজার বিশ্লেষকেরা প্রশ্ন তুলেছেন, মাইক্রোসফটের ফোন ব্যবসা থেকে সরে যাওয়ার সময় চলে এসেছে। মাইক্রোসফটের ফোন ব্যবসা থেকে সরে দাঁড়ানোর কয়েকটি কারণ খুঁজে পেয়েছেন বিশ্লেষকেরা।

গত বছরের শেষ তিন মাসে বা বছরের শেষ প্রান্তিকে অ্যাপল যেখানে সাড়ে সাত কোটি ইউনিট আইফোন বিক্রি করেছে, সেখানে বছরের তৃতীয় প্রান্তিকে মাত্র ২৩ লাখ লুমিয়া ফোন বিক্রি করেছে মাইক্রোসফট, যা তার আগের প্রান্তিকের তুলনায় প্রায় অর্ধেক।

গত বছর উইন্ডোজ ফোনের বিক্রি তার আগের বছরে তুলনায় ৭৩ শতাংশ কমে গেছে। ফোন বিভাগ থেকে মাইক্রোসফটের মুনাফা কমেছে ৪৬ শতাংশ। ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের বিশ্লেষকদের মতে, বিশ্বে যত স্মার্টফোন বিক্রি হচ্ছে, তার মধ্যে প্রতি ১০০টির মধ্যে মাত্র দুটি ফোনে উইন্ডোজ সফটওয়্যার রয়েছে।

এ বছরের ফেব্রুয়ারিতে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের প্রকাশিত তথ্য অনুযায়ী, বর্তমানে স্মার্টফোনের বাজারে উইন্ডোজ ফোনের মার্কেটশেয়ার এক শতাংশের নিচে চলে গেছে। উইন্ডোজ ফোনের নিচে আছে কেবল ব্ল্যাকবেরি, টাইজেনের মতো অপারেটিং সিস্টেম। অ্যান্ড্রয়েড ও আইওএস শীর্ষে রয়েছে।
তথ্যসূত্র: দ্য ভার্জ, টাইমস অব ইন্ডিয়া

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর