নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ শুরু
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ শুরু
২০১৬-০৪-২৩ ০৩:৩১:৪০
প্রিন্টঅ-অ+


দুই শতাধিক প্রযুক্তিপ্রেমীর অংশগ্রহণে প্রবল উৎসাহ-উদ্দীপনায় রাজধানীতে শুরু হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬।

শুক্রবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (আইইউবি) দুই দিনব্যাপী এ চূড়ান্ত প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

সম্প্রতি ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে আঞ্চলিক পর্যায়ের ফাইনাল বুটক্যাম্প অনুষ্ঠিত হয়। আঞ্চলিক পর্যায় থেকে নির্বাচিত ৫০টি দলের ২০০ জন চূড়ান্ত হ্যাকাথনে অংশ নিচ্ছেন। বাংলাদেশ পর্যায়ের এই চূড়ান্ত হ্যাকাথন থেকে নির্বাচিতরা নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ এ হ্যাকাথন প্রতিযোগিতা বিশ্বের ২২০টিরও বেশি নগরীতে হচ্ছে। বাংলাদেশে এই প্রতিযোগিতার সহ-আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

আইইউবিতে প্রতিযোগিতার উদ্বোধন করেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল। অতিথি ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, পরিচালক সামিরা জুবেরী হিমিকা, ইউল্যাবের সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ও আইইউবির সিএসই বিভাগের প্রধান ড. আশরাফুল আমিন। সঞ্চালনা করেন বেসিসের পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আহ্বায়ক আরিফুল হাসান অপু।

হ্যাকাথনে মহাকাশে নভোচারীদের নিরাপত্তা, আবহাওয়া, তথ্য ইত্যাদি সম্পর্কে আইডিয়া, অ্যাপস, গেইমের মাধ্যমে নানা সমাধান নিয়ে হাজির হয়েছেন অংশগ্রহণকারীরা। বিশেষজ্ঞ মেন্টরদের সহযোগিতায় সেগুলো আরো উন্নত করে উপস্থাপনের প্রয়োজনীয় সব সুবিধাই পাবেন তারা। এর মাধ্যমে উঠে আসবে মহাকাশের জন্য তৈরি নানা সমাধান।

শনিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠান ও পুরস্কারের বিতরণের মাধ্যমে শেষ হবে এবারের বাংলাদেশ পর্যায়ের প্রতিযোগিতা।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইইউবির উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন নাসার প্রধান বিজ্ঞানী এলেন রিনি স্টোফান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর