রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় রোবোটেক ফেস্ট শুরু
রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় রোবোটেক ফেস্ট শুরু
২০১৬-০৪-২৩ ০৩:২৯:৫৯
প্রিন্টঅ-অ+


রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল ১০টা থেকে শুরু হয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় রোবোটেক ফেস্ট ২০১৬।

সকালে রুয়েট অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বেগ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন।
রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং রোবোটিক সোসাইটি অব রুয়েট যৌথভাবে প্রতিযোগিতার আয়োজন করেছে ক্যাম্পাসে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রুয়েট উপাচার্য প্রফেসর ড. বেগ বলেন, সারাবিশ্বে রোবোটিক শিক্ষা এবং গবেষণার গুরুত্ব ও পরিধি ব্যাপকভাবে বাড়ছে।

পারিবারিক গণ্ডি থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ের অনেক কাজেই এখন রোবট ব্যবহারের প্রবণতা দেখা যাচ্ছে।

বাংলাদেশেও রোবোটিক শিক্ষা এবং গবেষণার ক্ষেত্র প্রস্তুত। তাই প্রযুক্তির প্রসারে এ ধরনের ফেস্ট কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপচার্য।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং রোবোটিক সোসাইটি অব রুয়েটের প্রেসিডেন্ট প্রফেসর ড. মোহাম্মদ রোকনুজ্জামান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন রুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডিন প্রফেসর নীরেন্দ্র নাথ মুস্তাফী, ছাত্রকল্যাণ পরিচালক এন এইচ এম কামরুজ্জামান এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের প্রফেসর ড. সজল চন্দ্র বনিক।

উদ্বোধনকালে আয়োজকরা জানান, এ রোবোটেক প্রতিযোগিতা রোবো রান, মেকানিক্স অলিম্পিয়াড এবং আইডিয়া কনটেস্ট- এ তিন ক্যাটাগরিতে অনুষ্ঠিত হচ্ছে।

দিনব্যাপী প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪২টি দল এবং ১৫২ জন প্রতিযোগী অংশ নিয়েছেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

শিক্ষা এর অারো খবর