সংসদ ভবনে ফাটল!
সংসদ ভবনে ফাটল!
২০১৬-০৪-২০ ০২:৩১:৩৮
প্রিন্টঅ-অ+


জাতীয় সংসদ ভবনে ফাটল! এ নিয়ে গত কয়েক দিন ধরেই কানাঘুষা চলছে। কেউ বলছেন ভূমিকম্পে, আবার কেউ বলছেন অতিরিক্ত তাপে এই ফাটল ধরে থাকতে পারে। তবে বেশ কিছু দিন ধরেই সারাদেশে একটানা দাবদাহ চলছে। এই দাবদাহেও ফাটল ধরতে পারে। ভিন্ন মত পোষণকারীরা বলছেন, সম্প্রতি যে ভূমিকম্প হয়েছে তাতেও ফাটল ধরতে পরে। তবে বিষয়টি ভালোভাবে পরীক্ষা করে দেখা দরকার।

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর ‍দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, এ ব্যাপারে আমি অবগত নই। তবে মনে হচ্ছে দাবদাহের কারনে এমনটা হয়েছে।

বৈশাখের শুরু থেকেই দেশজুড়ে বয়ে যাচ্ছে তীব্র দাবদাহ। ভয়াবহ এ উত্তাপ থেকে রেহাই পাচ্ছে না লুই আই কানের বিশ্বখ্যাত স্থাপত্য জাতীয় সংসদ ভবনও। অতিরিক্ত তাপমাত্রা সহ্য করতে না পেরে ফাটল ধরছে মূল ভবনের সংযোগ স্থলের মেঝেতে। তবে বিষয়টি নিয়ে দ্বিমত পোষণ করে অনেকে বলছেন, সম্প্রতি ভূমিকম্পের কারণে এমনটা হতে পারে।

মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ ভবনের পাঁচতলায় মসজিদের সামনে দেখা যায়, দক্ষিণ পূর্ব ব্লকের সঙ্গে মূল ভবনের সংযোগ স্থলের টাইলস উপরের দিকে উঠে গেছে। সম্প্রতি ঘটে যাওয়া ভূমিকম্পে এমনটা হতে পারে বলে অনেকে বললেও বিষয়টি নিয়ে আতংকগ্রস্ত হয়ে পড়েন তারা। এছাড়া ওই জায়গা দিয়ে মসজিদে যাওয়া আসার সময় বার বার আগ্রহ নিয়ে দেখছেন সবাই।

জাতীয় সংসদ ভবন অত্যাধুনিক ভবন। সম্প্রতি ঘটে যাওয়া ভূমিকম্পে এতে ফাটল ধরার কথা নয়। গণপূর্ত বিভাগের মতে, তাপমাত্রার কারণে এ ফাটল দেখা দিয়েছে।

গণপূর্ত বিভাগ নির্বাহী প্রকৌশলী ফজলুল হকের বক্তব্য হচেছ- এটা ভূমিকম্পের আগে হয়েছে।এই ফাটলের সঙ্গে ভূমিকম্পের কেনো সম্পর্ক কেই।তবে তাপমাত্রা বেড়ে যাওয়ায় দুই সংযোগ স্থল প্রসারিত হয়েছে। এর চাপ সামলাতে না পেরে টাইলস উপরে উঠে গেছে।’

তিনি আরও বলেন, আমরা ওই ফ্লোর ঠিক করার জন্য ব্যবস্থা নিচ্ছি। দুই একদিনের মধ্যেই কাজ শুরু হবে। এছাড়া সংসদ ভবনের আরো কোনো অংশে এ ধরনের ফাটল আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর