হেলে পড়া ভবনগুলোর ব্যাপারে করণীয় নির্ধারণে কমিটি
হেলে পড়া ভবনগুলোর ব্যাপারে করণীয় নির্ধারণে কমিটি
২০১৬-০৪-১৯ ০৩:১২:২২
প্রিন্টঅ-অ+


চট্টগ্রাম মহানগরে ভূমিকম্পে হেলে পড়া ভবনগুলোর ব্যাপারে পরবর্তী করণীয় সিদ্ধান্ত নিতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) গঠিত কারিগরি কমিটি কাজ শুরু করেছে। সোমাবার বিকালে হেলে পড়া ভবন পরিদর্শনের মধ্য দিয়ে কাজ শুরু হয়। কমিটির সুপারিশ মতে পরবর্তীতে সিডিএ ভবনগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নিবে।

জানা যায়, ভূমিকম্পে হেলে পড়া নয়টি ভবনসহ পাশ্ববর্তী ভবনগুলো ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলা এবং মানুষের বসবাস উপযোগী কিনা নির্ধারণ করতে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে সিডিএ। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সাবেক উপাচার্য ড. জাহাঙ্গীর আলমকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. আবদুর রহমান, সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান, অথরাইজড অফিসার মো. ইলিয়াস ও মো. শামীম।

কারিগরি কমিটির প্রধান চুয়েটের সাবেক ভিসি ড. জাহাঙ্গীর আলম বলেন, আমরা কিছু ভবন পরিদর্শন করেছি। বাকিগুলো পরিদর্শন শেষে কমিটির সকলের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ ৬ দশমিক ৯ মাত্রার ভুমিকম্পে নগরীর চাঁন্দগাও আবাসিক এলাকায় একটি, হালিশহর কে ব্লকে ২টি, ওয়াসা মোড়ে একটি, নিউমার্কেট এলাকায় একটি, এনায়েতবাজার একটি, ঝাউতলায় একটি, জিইসি মোড় একটি, হামজারবাগে একটি, রহমত গঞ্জ এলাকার একটি ভবন হেলে পড়ে। এর মধ্যে আবাসিক ভবন তিনটি, বাণিজ্যিক ভবন পাঁচটি ও একটি ভবনে কিন্ডার গার্টেন আছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর