সংসদ সদস্যদের বেতন-ভাতা দ্বিগুন হচ্ছে
সংসদ সদস্যদের বেতন-ভাতা দ্বিগুন হচ্ছে
২০১৬-০৪-১৯ ০২:৫৩:১৯
প্রিন্টঅ-অ+


সংসদ সদস্যদের অফিস খরচ ৬ হাজার টাকা বাড়িয়ে ‘মেম্বার অব পার্লামেন্ট (রেমুন্যারেশন অ্যান্ড অ্যালাউন্সেস) অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট-২০১৬’ নামের বিলটি নিয়ে সৃষ্ট জটিলতার নিষ্পত্তি করা হয়েছে। সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে চূড়ান্ত করা হয়েছে। সংসদের আগামী ১০ম জাতীয় সংসদের ১০ম অধিবেশনে বিলটি পাস হওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, সংসদ সদস্যদের বেতন-ভাতা বৃদ্ধি সংক্রান্ত বিলটি গত ২৪ জানুয়ারি সংসদ অধিবেশনে উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সংশ্লিষ্টরা জানায়, সংসদে উত্থাপিত বিলটি পাস হলে সংসদ সদস্যদের বেতন-ভাতা দ্বিগুন হবে। এই বিলে সংসদ সদস্যদের বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫ হাজার টাকা; ব্যয় নিয়ামক ভাতা তিন হাজার টাকার পরিবর্তে পাঁচ হাজার টাকা; দৈনিক ভাতা ৩০০ টাকার স্থলে ৭৫০ টাকা; স্বেচ্ছাধীন তহবিল তিন লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা; নির্বাচনী এলাকার খরচ (মাসিক) ৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার ৫০০ টাকা; পরিবহন খরচ ভাতা (মাসিক) ৪০ হাজারের পরিবর্তে ৭০ হাজার টাকা; অভ্যন্তরীণ ভ্রমণ (বার্ষিক) খরচ ভাতা ৭৫ হাজার টাকা হতে বাড়িয়ে এক লক্ষ ২০ হাজার টাকা; লন্ড্রি ভাতা (মাসিক) এক হাজার থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা এবং ক্রোকারিজসহ অন্যান্য ভাতা চার হাজার টাকা থেকে বাড়িয়ে ছয় হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

আইন ও অধিকার এর অারো খবর