নকলের অভিযোগে ‘বৃহন্নলা’-র পুরস্কার কেড়ে নিল সরকার
নকলের অভিযোগে ‘বৃহন্নলা’-র পুরস্কার কেড়ে নিল সরকার
২০১৬-০৪-১৯ ০০:১৩:২৯
প্রিন্টঅ-অ+


নকলের অভিযোগে ‘বৃহন্নলা’ চলচ্চিত্রটিকে দেওয়া তিনটি জাতীয় পুরস্কারই কেড়ে নিল বাংলাদেশ সরকার। পশ্চিমবঙ্গের লেখক সৈয়দ মুস্তাফা সিরাজের ছেলে অভিযোগ করেছিলেন, তাঁর বাবার জনপ্রিয় একটি গল্প থেকে চলচ্চিত্রটির কাহিনি হুবহু টোকা হলেও টাইটেল কার্ডের কোথাও তার উল্লেখ করা হয়নি। বিষয়টি খতিয়ে দেখতে বাংলাদেশ সরকার একটি তদন্ত কমিটি গড়ে। তথ্যসচিব মরতুজা আহমদ রবিবার জানিয়েছেন, সেই কমিটির সুপারিশ অনুযায়ী চলচ্চিত্রটিকে দেওয়া সব জাতীয় পুরস্কার ফিরিয়ে নেওয়া হল।

মুরাদ পারভেজ পরিচালিত ‘বৃহন্নলা’ গত বছর ভারতের জয়পুর চলচ্চিত্র উৎসবে পুরস্কার পাওয়ার পরে প্রয়াত লেখক সৈয়দ মুস্তাফা সিরাজের ছেলে অমিতাভ সিরাজ অভিযোগ করেছিলেন— এর কাহিনি তাঁর বাবার ‘গাছটি বলেছিল’ গল্পের হুবহু নকল। কিন্তু কোথাও সেই ঋণ স্বীকার করা হয়নি। তাঁর অভিযোগ, লেখকের পরিবারকে স্বত্ব বাবদ অর্থ দেওয়া এড়াতেই এটা করা হয়েছে। এর পরে চলচ্চিত্রটি বাংলাদেশে শ্রেষ্ঠ সিনেমা, শ্রেষ্ঠ কাহিনি ও শ্রেষ্ঠ সংলাপ বিভাগে জাতীয় পুরস্কার পায়।

কিন্তু বিষয়টি এখানেই থেমে থাকেনি। পশ্চিমবঙ্গের দুই প্রবীণ লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও দেবেশ রায় বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে চিঠি লিখে দাবি জানান, ‘বৃহন্নলা’-র কাহিনিকার হিসেবে চলচ্চিত্রটির টাইটেল কার্ডে সৈয়দ মুস্তাফা সিরাজের নাম রাখতে হবে, স্বত্ব হিসেবে তাঁর পরিবারকে দেড় লক্ষ টাকাও দিতে হবে। এর পরেই বাংলাদেশ বেতারের মহাপরিচালকের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গড়েন তথ্যমন্ত্রী। সেই কমিটির সুপারিশেই রবিবার ‘বৃহন্নলা’র সব জাতীয় পুরস্কার কেড়ে নেওয়া হল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর