তেজগাঁও শিল্প এলাকায় ভারী শিল্প থাকবে না
তেজগাঁও শিল্প এলাকায় ভারী শিল্প থাকবে না
২০১৬-০৪-১৮ ০২:০৫:৫৮
প্রিন্টঅ-অ+


তেজগাঁও শিল্প এলাকাকে ঘিরে মহাপরিকল্পনা চূড়ান্ত করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। পরিকল্পনা অনুযায়ী ভারী এবং শ্রমঘন কোনো শিল্প তেজগাঁও এলাকায় থাকবে না বলে জানিয়েছেন পূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বেশ কিছু দিন ধরেই তেজগাঁও শিল্প এলাকার প্লট মালিকরা এই অঞ্চলকে ঘিরে আধুনিকমানের বাণিজ্যিক এলাকা গড়ে তোলার দাবি জানিয়ে আসছিলেন। কীভাবে এই শিল্প এলাকাকে পরিকল্পিতভাবে গড়ে তোলা যায় তার একটি মাস্টার প্ল্যানও সরকারের কছে জমা দেন প্লট মালিকরা।

২০১৪ সালের ৮ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে তেজগাঁও শিল্প এলাকাকে শিল্প কাম বাণিজ্যিক কাম আবাসিক এলাকায় রূপ দিতে একটি মাস্টার প্ল্যান তৈরি করতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। রোববার সচিবালয়ে এ সংক্রান্ত কমিটির বৈঠকে মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির প্রতিবেদন, ম্যাপ ও ডাটাবেজ সংশোধন করে চূড়ান্ত করা হয়।

পরে এই বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

তিনি বলেন, আমরা এখানে বড় কোনো শিল্প রাখবো না। শ্রমঘন শিল্প এখানে থাকবে না। এটি অত্যাধুনিক একটি এলাকা হবে। যাদের নিজস্ব জমি আছে, যারা শিল্প করেছে তারা বাণিজ্যিক ভবন করতে পারবে, হাসপাতাল করতে পারবে। অবশ্য এগুলোর জন্য এসটিপি, টিপি, বর্জব্যবস্থা এসবও থাকতে হবে।

তেজগাঁও শিল্প এলাকাকে পরিবেশ বান্ধব এলাকা হিসাবে গড়ে তোলা হবে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি ২০২০ সালের মধ্যে ওখানে যারা শিল্প মালিক আছে কিন্তু শিল্প যারা করছে না, তারা ওখানে বিভিন্ন হাসপাতাল এবং অন্যান্য অফিস আদালত ও কনভেনশন সেন্টার নিয়ে আসতে চায়। আমরা তাদের নিয়েই কাজ করতে চাই। এটি নান্দনিক একটি এলাকা হিসেবে গড়ে উঠবে।

১৯৪৮ সালে ৫শ’ একর জমি নিয়ে তেজগাঁও শিল্প এলাকা গড়ে তোলা হয়। এখানে ৪শ’৫টি প্লটের মধ্যে সরকারি প্লট রয়েছে ১শ’৬৬টি এবং বেসরকারি প্লট ২শ’৩৯টি।
(মোরছালীন বাবলা)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর