শরীরে অক্সিজেনের মাত্রা জানাবে ‘ই-স্কিন’
শরীরে অক্সিজেনের মাত্রা জানাবে ‘ই-স্কিন’
২০১৬-০৪-১৭ ০২:৫৩:৫৬
প্রিন্টঅ-অ+


যেকোনো রোগির অপারেশনের সময় শরীরে অক্সিজেনের মাত্রা জানতে হয়। আর সে সময় কোনো যন্ত্রের মাধ্যমে অক্সিজেনের মাত্রা জানা অনেকটা ঝামেলার। এই কাজটিই সহজে করে দেবে ইলেকট্রনিক স্কিন (ই-স্কিন)।

যন্ত্রের ব্যবহার ছাড়াই মানুষের শরীরে অক্সিজেনের মাত্রা জানতে ই-স্কিন তৈরি করেছেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

ইলেকট্রনিক স্কিন দেখতে অনেকটা পাতলা প্লাস্টিকের প্রলেপের মতো। এটি কারো হাতে লাগিয়ে দিলে জানিয়ে দেবে শরীরে অক্সিজেনের মাত্রা।

মানুষের হাতের আঙুলের কাছে ই-স্কিন লাগানো হয়। সম্প্রতি গবেষণাগারে স্বেচ্ছাসেবকদের উপর ই-স্কিনের পরীক্ষা চালিয়ে সফল হয়েছেন বলে জানান জাপানের গবেষকরা। তারা জানান, এই প্রযুক্তি নিখুঁতভাবে যেকোনো মানুষের শরীরে অক্সিজেনের মাত্রা জানাতে পারে।

গবেষকরা মানুষের শরীরের অবস্থা পরিমাপের জন্য ই-স্কিন নিয়ে গবেষণা করেন। বর্তমানে গবেষকরা শরীরের অবস্থা বুঝাতে ই-স্কিনের সংখ্যা ও বর্ণ প্রদর্শনের ব্যবস্থা নিয়ে কাজ করছেন।

উল্লেখ্য, ই-স্কিনের মধ্যে থাকে ক্ষুদ্র বৈদুত্যিক যন্ত্র। এর মধ্যে থাকা বিশেষ ব্যবস্থা লাল, নীল ও সবুজ এই তিন রঙে শরীরের অক্সিজেনের মাত্রা জানায়।

বিস্তারিত জানতে: http://www.bbc.com/news/health-36055501

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বাস্থ্য এর অারো খবর