সাইবার সিকিউরিটিতে আরো সতর্ক হতে হবে
সাইবার সিকিউরিটিতে আরো সতর্ক হতে হবে
২০১৬-০৪-১৩ ০৩:১২:৪৫
প্রিন্টঅ-অ+


ডেটা ও সাইবার সিকিউরিটির ক্ষেত্রে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের আরো সতর্ক হতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আমাদের দেশের সাইবার সক্ষমতা আগের চেয়ে অনেক বেড়েছে। ডিজিটাল ইকোনোমি বাড়তে থাকায় সাইবার সক্ষমতার পাশাপাশি হুমকিও বেড়েছে অনেক বেশি। এসব হুমকি মোকাবিলায় সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। ১২টি গুরুত্বপূর্ণ অবকাঠামো চিহ্নিত করা হয়েছে, যেগুলোতে অধিক সাইবার নিরাপত্তা দিতে হবে। অনেক বিশেষজ্ঞদের দেশেও সাইবার ঝুঁকি আছে। তাই আমাদের ভয় পেলে চলবে না। সবাই মিলে কাজ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর ওয়াশিংটন হোটেলে ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি’ শীর্ষক দুই দিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, সাইবার নিরাপত্তার জন্য আইন দরকার। এ জন্য আইসিটি বিভাগ ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট তৈরিতে কাজ করছে। সাইবার সিকিউরিটি রেসপন্স টিম ছোট আকারে তৈরি করা হয়েছে। কোরিয়ার সহায়তায় সিআইডিতে ডিজিটাল ফরেনসিক ল্যাব স্থাপন করা হয়েছে, যা শিগগিরই উদ্বোধন করা হবে। আমরা এভাবে ঝুঁকি মোকাবিলার জন্য তৈরি হচ্ছি।

বাংলাদেশসহ সারা বিশ্বে সাইবার হামলার ঘটনা আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। রাষ্ট্রীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সাইবার নিরাপত্তায় অধিক শক্তিশালী করে তোলার লক্ষ্যে ১২ এপ্রিল থেকে দুই দিনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। এতে সহযোগিতা করছে আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল।
প্রশিক্ষণে পুলিশ, সিআইডি, এসবি, ডিবি, ডিজিএফআই, এনএসআই, পিবিআই, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মকর্তারা অংশ নিচ্ছেন। প্রশিক্ষণ দিচ্ছেন ইন্টারনেট সোসাইটির বিশেষজ্ঞ কেভিন মেইনেল ও অ্যাপনিকের নিরাপত্তা বিশেষজ্ঞ ফখরুল আলম।

আইএসপিএবির সভাপতি এম এ হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজনেস প্রমোশন কাউন্সিলের কোঅর্ডিনেটর ফকির ফিরোজ আহমেদ। অনুষ্ঠানে লোকাল ব্যান্ডউইথ স্থানান্তরের খরচ কমানোর আহ্বান জানানো হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর