আজ রাতের তারকারা
আজ রাতের তারকারা
২০১৫-১১-১১ ২১:০৯:৪৮
প্রিন্টঅ-অ+


আজ থেকে রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব। আজকে থাকছে বাংলাদেশের ফরিদা পারভীন, কিরণচন্দ্র রায়, চন্দনা মজুমদার, রব ফকির, শফি মণ্ডল, লাবিক কামাল গৌরব ও পল্লবী ডান্স গ্রুপের দলীয় পরিবেশনা। আরও থাকছে ভারতের পাপন ও তার দল দ্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি, অর্ক মুখার্জী ও পাকিস্তানি শিল্পী শাহি জহুরের পরিবেশনা।

পাপন ও ইস্ট ইন্ডিয়া কোম্পানি
ভারতের তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় কণ্ঠশিল্পী পাপন। আসামের দুই জনপ্রিয় শিল্পী খগেন মহন্ত ও অর্চনা মহন্তের সন্তান পাপন। গান শেখা শুরু ছোটবেলা থেকেই। তার ব্যান্ড দলের নাম ইস্ট ইন্ডিয়া কোম্পানি। উত্তর-পূর্বাঞ্চলের গানের সঙ্গে আধুনিক বাদ্যযন্ত্র ব্যবহারের কারণে তার গান দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে। এ উৎসবেও পাপন তার ব্যাল্ড দল নিয়ে সমসাময়িক কম্পোজিশনে কিছু জনপ্রিয় ঐতিহ্যবাহী গান পরিবেশন করবেন। ২০০৭ সালে এই ইস্ট ইন্ডিয়া কোম্পানি ব্যান্ডের জন্ম। ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী পাপন ছাড়াও অন্যান্য সদস্যের মধ্যে আছেন ব্রীণ দেশাই [ব্যবস্থাপক], কৃষ্ণা [লিড গিটার], দীপু [বেস গিটার], কীর্তি [তবলা] এবং পঙ্কজ [গিটার]। পাপন একই সথে বাংলা, অসমিয়া ও হিন্দি ভাষায় গান গেয়ে থাকেন।

দ্য অর্ক মুখার্জী কালেক্টিভ
কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক অর্ক মুখার্জী। প্রথমবার আয়োজিত লোকসঙ্গীতে আমন্ত্রণ পেয়ে উচ্ছ্বসিত তিনি। ভারতের বরেণ্য এ শিল্পী একই সঙ্গে গায়ক, দার্শনিক, কথক, বাউল ও সাধক। ছোটবেলা থেকেই সুরের জগতে তার ঘুরে বেড়ানো। পাশাপাশি তিনি আমেরিকার টেনেসি থেকে আইরিশ হার্পে, আবার পাতিয়ালা ঘরানা থেকে সোজা রামপ্রসাদের কাছেও গানের জন্য ঘুরেছেন অবিরাম। আরবের বেদুইন সুরা নিয়ে যেমন গানের চর্চা করেছেন, তেমনি কাজ করেছেন ব্রাজিলিয়ান ধারায়। শেষ পর্যন্ত লালন সাঁইকে বুকে লালন করে তিনি খুঁজে ফেরেন জীবনের মানে। সুর ও কথায় কখনও উচ্চ স্বরে, কখনও নিচু গলায়_ গায়কীর অসাধারণ খেলায় এ উৎসবে মেতে উঠবেন অর্ক। তার সঙ্গে এ আয়োজনে থাকছেন ফিডলার গ্রিন ও সত্যকি ব্যানার্জী।

রব ফকির
রব ফকিরের জন্ম ১৯৫৫ সালে কুষ্টিয়ার বারখাদা ইউনিয়নের বাড়াদি গ্রামে। কিশোর অবস্থায় বাবার পকেট থেকে লুকিয়ে টাকা নিয়ে গান শেখা শুরু করেন। তার বাবা ছিলেন কুষ্টিয়ার চিনিকলের একজন চাকরিজীবী। স্বল্পভাষী রব হয়ে যান ওস্তাদ আবদুুর রহিম বয়াতির শিষ্য। পরবর্তীকালে নিজের নামের সঙ্গে মিলে যাওয়া আবদুুর রব ফকিরের শিষ্যত্ব গ্রহণ করেন। প্রবীণ এ গুরু খলিসাকুণ্ডিতে নিজের আস্তানায় ইচ্ছামতো গড়ে তোলেন শিষ্যকে।

বাউল শফি মণ্ডল
বাউল শিল্পী শফি মণ্ডল লালন সাঁইয়ের আদর্শ ও গান দর্শকের মাঝে তুলে ধরবেন। গানে গানে তিনি বলবেন লালনের গল্প, কৃষ্টি ও ঐতিহ্যের কথা। দোতারা হাতে বাউলের দরাজ কণ্ঠে শোনা যাবে রাত পোহালে পাখি বলে, বাড়ির কাছে আরশীনগর, সবাই বলে লালন ফকির, মন আমার দেহসহ লালনের বেশ কিছু গান।

কিরণচন্দ্র রায় ও চন্দনা মজুমদার
কিরণচন্দ্র রায় একজন খ্যাতিমান লোকসঙ্গীত শিল্পী। ১৯৫৭ সালে মানিকগঞ্জে তার জন্ম। তিনি ৩৫ বছর আগে গলায় তুলে নিয়েছিলেন বাউল গান; হাতে ধরেছিলেন একতারা, খঞ্জনি আর খমক; গায়ে গেরুয়া পোশাক। দুখাই চলচ্চিত্রে গান গেয়ে পেয়েছিলেন জাতীয় পুরস্কার। তিনি ভারত, চীন, নেপাল, জাপান, কোরিয়াসহ বিভিন্ন দেশে আমাদের দেশের লোকসঙ্গীতকে তুলে ধরছেন। অন্যদিকে চন্দনা মজুমদার একই সঙ্গে লোকসঙ্গীত ও নজরুলসঙ্গীতেও সমান পারদর্শী। শিল্পকলা একাডেমি থেকে সঙ্গীতের ওপর ডিপ্লোমা ডিগ্রিধারী চন্দনা মজুমদার ২৫টিরও বেশি লোকসঙ্গীত ও নজরুলসঙ্গীতের অ্যালবাম বের করেছেন। কিরণচন্দ্র রায় ও চন্দনা মজুমদার সম্পর্কে দম্পতি।

পল্লবী ডান্স সেন্টার
ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব-এর উদ্বোধনী পর্বে থাকছে পল্লবী ডান্স সেন্টারের পরিবেশনা। বাংলার ঐতিহ্যবাহী জারি, সারি, কীর্তন ও আদিবাসী গানের সর্বমোট ১৬ মিনিটের পরিবেশনায় অংশগ্রহণ করেছেন ৩০ জন নৃত্যশিল্পী। এটি পরিচালনা ও পরিকল্পনা করেছেন পল্লবী ডান্স সেন্টারের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক। ১৯৯৭ সাল থেকে ওড়িশি নাচের চর্চা ও প্রশিক্ষণের জন্য এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করলেও বর্তমানে ভরতনাট্যম ও সমসাময়িক নৃত্য নিয়েও কাজ করছে।
গ্রন্থনা :একরামুল মোমেন

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিনোদন এর অারো খবর