আজ থেকে সাকিবদের মিশন শুরু
আজ থেকে সাকিবদের মিশন শুরু
২০১৬-০৪-১০ ১২:৩৩:৫১
প্রিন্টঅ-অ+


নাইট রাইডার্স দলে তার এ পর্যন্ত অবদানে খুশি সাকিব আল হাসান। তবে এবার প্রত্যাশাটা তার বেশি। এবার এখানে নৈপুণ্যে নিজেকে ছাড়িয়ে যেতে চান সাকিব। এবারের আইপিএল-এ প্রথম ম্যাচে মাঠে নামার আগে এমন প্রত্যায় দেখালেন কলকাতা নাইট রাইডার্সের সফল অলরাউন্ডার সাকিব আল হাসান।

ভারতীয় প্রিমিয়ার লীগে (আইপিএল) এবারের আসরে খেলছেন বাংলাদেশের দুই ক্রিকেটার। ‘কাটার মাস্টার’ খ্যাত মুস্তাফিজুর রহমানের সানরাইজার্স হায়দরাবাদ মঙ্গলবার নিজেদের প্রথম ম্যাচে খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে। তার আগে নবম আসরের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে সাকিব আল হাসানের কলকাতা নাইট রাইডার্স। কলকাতার নিজ ভেন্যু ইডেন গার্ডেন্সে খেলা শুরু রাত সাড়ে ৮টায়। দিল্লি ডেয়ারডেভিলসে মুস্তাফিজকে প্রথম ম্যাচে একাদশে রাখা হবে কি-না তা নিয়ে সংশয় থাকলেও সাকিব এবার কলকাতা দলে রয়েছেন মুখ্য ভূমিকায়। আগের চার ম্যাচেও সাকিব ছিলেন দলের নিয়মিত মুখ। ৮ আসরে ২ বার শিরোপা জিতেছে নাইট রাইডার্স। আইপিএলে নৈপুণ্যের ক্ষেত্রে তাদের ধারাটা উত্থান-পতনের। ২০১২ সালে প্রথম শিরোপা জেতে তারা। কিন্তু পরের মৌসুম শেষ করে সপ্তম স্থানে থেকে। এরপর আবার ঘুরে দাঁড়ায়। সাকিব আল হাসানের দারুণ নৈপুণ্যে ২০১৪ শিরোপা উদ্ধার করে। কিন্তু গত বছর আবার ছন্দপতন হয় তাদের। ২০১৫ আইপিএল শেষ করে পঞ্চম স্থানে থেকে। এই উত্থান-পতনের ধারা ঠিক থাকলে এবার ফের শিরোপা জয়ের কথা কলকাতার। অন্য যে কোনো মৌসুমের চেয়ে এবারের দলটা শক্তিশালী বলে মনে করেন সাকিব আল হাসান। আর টুর্নামেন্ট শুরু হওয়ার ঠিক একদিন আগে সুসংবাদ পেয়েছে নাইট রাইডার্স। অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ হন ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় সুনিল নারাইন। এ জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে পারেননি তিনি। তবে একদিন আগে তার বোলিংয়ে ছাড়পত্র দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এতে স্বস্তির নিশ্বাস ফেলেছে নাইট রাইটডার্স কর্তৃপক্ষ। এতে আত্মবিশ্বাস দেখালেন সাকিবও। সাকিব বলেন, এটা অনেক স্বস্তির খবর। কেবল আমার জন্য নয়, গোটা দলের জন্যই। সাকিবের সঙ্গে একই বছর নাইট রাইডার্সে যোগ দেন নারাইন। এ পর্যন্ত চার মৌসুমে ১৭.৭৭ গড়ে তিনি নিয়েছেন ৭৪ উইকেট। ম্যাচের আগের দিন ইডেন গার্ডেনসে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘নারাইনের মতো বোলারকে নিয়ে আমি কখনও চিন্তা করি না। সবাই জানে, সে বিশ্বের অন্যতম সেরা বোলার। আমি মনে করি, সে আমাদের দলের সেরা বোলার। নাইট রাইডার্সে তার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তার দলে ফেরাটা আমাদের জন্য খুবই ইতিবাচক।’
অন্যদিকে দিল্লি ডেয়ারডেভিলস শিরোপা তো দূরে থাক এখন পর্যন্ত ফাইনালেই খেলতে পারেনি। তাদের সর্বোচ্চ সাফল্য ২০০৯ ও ২০১২ সালে। দুইবারই তারা তৃতীয় স্থানে থেকে শেষ করে। আর গত বছর তারা ছিল সপ্তম স্থানে। তবে জহির খানের নেতৃত্বাধীন দলটি এবার কিছু করে দেখানোর প্রত্যয়ে। বিশেষ করে প্রধান কোচ রাহুল দ্রাবিড় তাদের জন্য বড় প্রেরণার।

সাকিব বলেন, ইডেন মাঠে নাইট রাইডার্সের জার্সি গায়ে খেলাটা গর্বের। গত কয় মৌসুমী দলে আমার অবদান নিয়ে আমি খুশি। সামনেও দলের সাফল্যে অবদান রাখতে চাই। আর আমি মনে করি আমাদের দলটি অন্য যে কোনো বারের চেয়ে শক্তিধর। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পর মাঠে গড়ানো এবারের আইপিএলে খেলোয়াড়দের ক্লান্তি নিয়েও চলছে আলোচনা।

এ নিয়ে সাকিব বলেন, ফাইনালে (বিশ্বকাপ) যারা খেলেছেন তাদের জন্য এটা ইস্যু হতে পারে। কিন্তু মাঝে আমি ৮/১০ দিন সময় পেয়েছি। আমরা শেষ ম্যাচ খেলেছি গত ২৬শে মার্চ। এবারের আইপিএলে নিজেদের শুরুর ম্যাচে কলকাতার মাঠে খেলছে নাইট রাইডার্স। পরের টানা ৬ ম্যাচ খেলবে তারা প্রতিপক্ষ মাঠে। আর এটাকেও দলের জন্য সুবিধা বলে মনে করেন কলকাতা দলে বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর