সরিয়ে ফেলা হলো চীনের স্ফিংক্স রেপলিকা
সরিয়ে ফেলা হলো চীনের স্ফিংক্স রেপলিকা
২০১৬-০৪-১০ ০৩:৩০:১৭
প্রিন্টঅ-অ+


মিশরের আইকনিক স্ফিংক্সের রেপলিকা তৈরি হয়েছিলো চীনেও। তবে ইজিপটিয়ান মিনিস্ট্রি অব স্টেট অব এন্টিকুইটিজ ও দেশটির সর্বসাধারণের অভিযোগে গত শনিবার (২ এপ্রিল) চীনের হেবেই প্রদেশের শিজিয়াজুয়াং শহরের মুভি অ্যান্ড এন্টারটেইন পার্কে গড়ে ওঠা স্ফিংক্সের প্রতিমূর্তিটি সরিয়ে ফেলা হয়েছে।

এ বিষয়ে চীনের সিনহুয়া নিউজ জানিয়েছে, মিশরীয় মন্ত্রণ‍ালয় ইউনেস্কোর কাছেও এ বিষয়টি নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে। তবে চীনের ওই পার্ক স্ফিংক্সের প্রতিমূর্তি সরিয়ে ফেলা বা মিশরের অসন্তুষ্টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

২০১৪ সালে নির্মিত ৬০ মিটার লম্বা ও ৩০ মিটার উঁচু স্ফিংক্সের রেপলিকাটি স্টিলের পাত ও সিমেন্ট দিয়ে তৈরি। সে সময় পার্ক কর্তৃপক্ষ বলেছিলো স্ফিংক্স রেপলিকা কেবল সিনেমা ও টেলিভিশন ড্রামাতে ব্যবহারের জন্য সাময়িকভাবে নির্মাণ করা হয়েছে।

কিন্তু এক পর্যায়ে তা চীনের পর্যটন আকর্ষণে পরিণত হয় এবং টুরিস্টদের এ রেপলিকা দেখতে নির্দিষ্ট পরিমাণ টাকা দেওয়ার নিয়ম করা হয়। এর প্রেক্ষিতে এ পর্যটন আকর্ষণ সরিয়ে নেওয়ার দাবি জানায় মিশর।

অর্ধেক মানব ও অর্ধেক সিংহের আস স্ফিংক্স পাঁচ হাজার বছর আগে প্রাচীন মিশরীয়দের হাতে নির্মাণ হয়েছিলো বলে ধারণা করা হয়। এটি বিশ্বের অন্যতম প্রাচীন ও বৃহৎ ভাস্কর্যগুলোর মধ্যে একটি। প্রতিবছর মিশরের নীলনদের পশ্চিম তীরে ৭৩ মিটার লম্বা ও ২১ মিটার উঁচু এ ভাস্কর্যটি দেখতে প্রায় কয়েক হাজার পর্যটকের সমাগম হয়।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ফিচার এর অারো খবর