ফোমে আটকে ধ্বংস হবে বুলেট
ফোমে আটকে ধ্বংস হবে বুলেট
২০১৬-০৪-০৯ ১৫:৫৫:৫৩
প্রিন্টঅ-অ+


নতুন এক ধাতব ফোম বানানো হয়েছে। এই ধাতব ফোম এতই শক্ত, যে বর্মভেদী বুলেটকেও ধূলায় পরিণত করতে পারে।

নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটি-এর একদল গবেষক এমন এক ইঞ্চি পুরুত্বের কম্পোজিট মেটাল ফোমস (সিএমএফ) উদ্ভাবন করেন। এই ফোম বুলেটকে আটকে দিতে পারে বলে জানিয়েছে স্কাই নিউজ। সিএমএফ থেকে মানুষ এবং যানবাহনের জন্য পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা বর্ম তৈরি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

ফোমের পেছনের খাঁজ মাত্র আট মিলিমিটার, যা ইউএস ন্যাশনাল ইন্সটিটিউট অফ জাস্টিস-এর অনুমোদিত ৪৪ মিলিমিটারের থেকে উল্লেখযোগ্যভাবে কম। বিশ্ববিদ্যালয়টিতে পরীক্ষা-নিরীক্ষার ভিডিওগুলোর একটিতে দেখা যায়, একটি বুলেট উপদানটির একটি চিহ্নিত জায়গায় আঘাত করছে, কিন্তু তা ভেদ করে যাওয়ার বদলে বুলেটটিই ছিন্ন-ভিন্ন হয়ে গেছে।

একটি ধাতুর স্তরীভূত ঢালাইয়ের সঙ্গে ভিন্ন একটি ধাতুর বুদবুদ একীভূত করে সিএমএফ তৈরি করা হয়। ঘনত্ব কম হলেও এটি বিস্ময়কর ভৌত বৈশিষ্ট্যে প্রকাশ করে।

২০১৫ সালে গবেষকরা দেখান, সিএমএফ এক্স-রে, গামা রশ্মি এবং নিউট্রন বিকিরণ প্রতিহত করতে অত্যন্ত কার্যকরী। আগুন এবং উত্তাপ প্রতিহত করতে সিএমএফ মৌলিক ধাতু থেকে দ্বিগুণ কার্যকরী। যার ফলে শুধু যুদ্ধ সংক্রান্ত কাজে নয়, বরং মহাশূন্য বিস্ফোরণ থেকে শুরু করে পারমানবিক বর্জ্য আটকে রাখার পাত্র তৈরির মতো অনেক কাজেও এটি ব্যবহার করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর