তিন অঞ্চলে প্রোগ্রামিং প্রতিযোগিতা
তিন অঞ্চলে প্রোগ্রামিং প্রতিযোগিতা
২০১৬-০৪-০৯ ১৩:৫০:০২
প্রিন্টঅ-অ+


ব্যাপক উৎসাহ আর নানা আনন্দ আয়োজনের মধ্য দিয়ে তিন অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা।

দেশব্যাপী জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার অংশ হিসেবে বৃহস্পতিবার (০৭ এপ্রিল) পাবনা, দিনাজপুর ও যশোরে একসাথে আয়াজন করা হয় এই প্রতিযোগিতা।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত পাবনা আঞ্চলিক পর্ব উদ্বোধন করেনবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আল-নকীব চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান মো. কিসলু নোমানের সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন মো. সাইফুল ইসলাম, প্রক্টর মো. আওয়াল কবির, ছাত্র উপদেষ্টা দপ্তর পরিচালক ড. মো. হাবিবুল্লাহ, রবি’র মার্কেট অপারেশন বিভাগের টেরিটরি ম্যানেজার মো. শাহেনুজ্জামনসহ অনেকে।

একইদিন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আঞ্চলিক পর্বের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুস সাত্তার। বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান মো. আলম হোসেনের সভাপতিত্বে এতেউপস্থিত ছিলেন রবি’র যশোরের আঞ্চলিক ব্যবস্থাপক ইকবাল হোসেন।
দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও আয়োজন করা হয় আঞ্চলিক প্রতিযোগিতা। প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রুহুল আমিন অনুষ্ঠান উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম, রবি’র এরিয়া ম্যানেজার রাজু আহমেদ।
আঞ্চলিক পর্বের সময়সূচি অনুযায়ী প্রতিটি অঞ্চলের প্রতিযোগিতা সকাল ৮টায় শুরু হয়ে চলে দুপুর ২টা পর্যন্ত। এরপরে প্রোগ্রামিং প্রতিযোগিতায় দুই ক্যাটাগরিতে ২০ জন এবং কুইজে তিন ক্যাটাগরিতে ৬০ জন বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

এদিকে ১ হাজারটি স্কুলের মধ্যে ইতিমধ্যে প্রায় ৯৮০টি স্কুলে অনুষ্ঠিত হয়েছে অ্যাক্টিভিশন।

দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করতে এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য গত বছর থেকে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জাতীয় এই প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করছে।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী এবং পলিটেকনিক ইনস্টিটিউটের ৪র্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হচ্ছে এই প্রতিযোগিতা।

সবশেষে আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়েঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আইসিটি বিভাগের এ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল এবং পার্টনার হিসেবে রয়েছে কিশোর আলো, এটিএন নিউজ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর