তথ্যপ্রযুক্তি খাতে বিলিয়ন ডলার আয়
তথ্যপ্রযুক্তি খাতে বিলিয়ন ডলার আয়
২০১৫-১১-০১ ১৩:৫১:৪৩
প্রিন্টঅ-অ+


দেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বাড়াতে বেসিসকে সঙ্গে নিয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) কাজ করা হবে জানিয়ে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০১৮ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত থেকে ১ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্র অর্জিত হবে এবং জিডিপিতে ১ শতাংশ অবদান রাখা যাবে।

মন্ত্রীর কার্যালয়ে বেসিস সভাপতি শামীম আহসানের নেতৃত্বে বেসিস প্রতিনিধিদলের এক বৈঠকে তিনি এসব কথা জানান। বৈঠকে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

বৈঠকে বেসিস সভাপতি শামীম আহসান জানান, বাংলাদেশকে তথ্যপ্রযুক্তির পরবর্তী গন্তব্যস্থল হিসেবে প্রতিষ্ঠিত করতে বিদেশে বাংলাদেশের কান্ট্রি ব্র্যান্ডিং, স্থানীয় বাজার সম্প্রসারণ এবং দক্ষ তথ্যপ্রযুক্তি জনবল বৃদ্ধি ও তাদের কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানকে নিয়ে কাজ করে যাচ্ছে বেসিস। এ ক্ষেত্রে পরিকল্পনা মন্ত্রণালয় আরো বেশি সম্পৃক্ত হলে দ্রুতই তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বৃদ্ধিসহ উন্নয়ন ত্বরান্বিত হবে।

বৈঠকে পরিকল্পনা মন্ত্রী বাংলাদেশের ক্রিকেটকে যেভাবে এগিয়ে নিয়ে গিয়েছেন সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকেও এগিয়ে নিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৫৭ মিলিয়ন জনগন বয়সে তরুণ। এই তরুণ জনগোষ্ঠিকে কাজে লাগিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে। সরকারি বেসরকারি উদ্যোগে পিপিপি মডেলে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা বাড়াতে হবে। এ লক্ষ্যে শিগগিরই নানা প্রকল্প গ্রহণের জন্য তিনি বেসিসের প্রতি আহ্বান জানান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর