উড়ন্ত সেলফি স্টিক
উড়ন্ত সেলফি স্টিক
২০১৬-০৪-০৪ ১৪:২৩:৫২
প্রিন্টঅ-অ+


তরুণ প্রজন্মের সেলফির প্রতি আকর্ষণ দিনকে দিন বেড়েই চলেছে। সেলফি তোলার জন্য প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি।

আর এই কথাটি মাথায় রেখে অস্ট্রেলিয়ার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান লট গ্রুপ প্রযুক্তি বাজারে নিয়ে আসতে যাচ্ছে উড়ন্ত সেলফি স্টিক। এই স্টিকটির নাম রোমই।

লট গ্রুপের কার্যনির্বাহী পরিচালক ল্যান ডাফেল বলেন, এই সেলফি স্টিকটি হলো একটি স্টেরয়েড স্টিক। সেলফি স্টিকের নির্দিষ্ট আয়তন থাকে। আয়তনের বাইরে স্টিকটি কাজ করে না। এবারের উড়ন্ত সেলফি স্টিকে সে বাধা আর থাকবে না। এবার ছবি উঠবে আপনার পাশে উড়ে উড়ে। আপনার স্মার্টফোনের সঙ্গে পেয়ার করে উড়ন্ত স্টিকটি ব্যবহার করা যাবে। চেহারা চিহ্নিতকরণ প্রযুক্তি ব্যবহার করে রোমই ছবি তুলতে পারে। এতে রয়েছে ৩৬০ ডিগ্রি রোটেট ক্যামেরা। ২৫ মিটার বা ৮২ ফুট দূর থেকে এই সেলফি স্টিক দিয়ে ছবি তোলা সম্ভব। এই ক্যামেরা দিয়ে উড়ন্ত অবস্থায় টানা ২০ মিনিট ভিডিও করা যায়। রোমইতে রয়েছে ৫ মেগা পিক্সেলের সিএমওএস সেন্সর এবং একটি কোয়াড কোর এআরএম কোর্টেক্স এ৭ প্রসেসর। এই ক্যামেরাটিকে সহজে ভাঁজ করা যায়। ব্যাগে অথবা পকেটে বহন করা যায়। রোমইকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি অনায়াসে একটি ৬০০ মিলিমিটার পানির বোতলে রাখা যায়।

ড্রোন এবং রোমইর মধ্যে পার্থক্য রয়েছে। ড্রোন চারদিকে ঘোরে এবং ছবি তোলে কিন্তু এর কার্যপদ্ধতি ড্রোনের চেয়ে আলাদা। এটিকে নিজের স্থানের মধ্যেই ব্যবহার করবেন। রোমই অনেকটা লিলি ক্যামেরার মতো। এটি ড্রোন নয় বরং একটি উড়ন্ত ক্যামেরা। রোমইর মূল্য ২৬৭ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ২১ হাজার টাকা।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর