স্যাটেলাইট সিস্টেম কেনার চুক্তি করলো বাংলাদেশ
স্যাটেলাইট সিস্টেম কেনার চুক্তি করলো বাংলাদেশ
২০১৫-১১-১১ ০৬:২৪:৫৯
প্রিন্টঅ-অ+


বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে প্রায় ২ হাজার কোটি টাকায় স্যাটেলাইট সিস্টেম কেনার চুক্তি করলো টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস এলিনিয়া স্পেস’র সঙ্গে আজ বুধবার রাজধানীর স্থানীয় একটি হোটেলে এ চুক্তি সই হয়েছে বলে বিটিআরসি সুত্রে জানা গেছে।

অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এবং থ্যালেস এলিনিয়া স্পেস এর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জঁ লুক গল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

গত ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণে স্যাটেলাইট সিস্টেম কেনার প্রস্তাব অনুমোদন দেয় সরকার।

ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালেস এলিনিয়া স্পেস ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা চুক্তিমূল্যে স্যাটেলাইট সিস্টেম সরবারহের কাজ পায়।

ফ্রান্সের প্রতিষ্ঠানটি বঙ্গবন্ধু উপগ্রহ উৎক্ষেপণে প্রয়োজনীয় মূল যন্ত্রপাতিগুলো সরবরাহ করবে।

কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু’ উৎক্ষেপণ প্রকল্পের জন্য ২০১৪ সালের ৩১ ডিসেম্বর ২১৮ কোটি ৯৬ লাখ টাকায় রাশিয়ার কাছ থেকে অরবিটাল স্লট ইজারা নেওয়ার প্রস্তাবের অনুমোদন দেয় সরকার।

২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর এই উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে সম্প্রচার ও টেলিযোগাযোগ সেবা পরিচালনার ৩ হাজার কোটি টাকার একটি বড় প্রকল্প অনুমোদন করে একনেক।

২০১৭ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব হবে বলে আশা করছে সরকার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর