এসএসডি প্রযুক্তি দখল করছে হার্ডডিস্ক বাজার
এসএসডি প্রযুক্তি দখল করছে হার্ডডিস্ক বাজার
২০১৬-০৪-০২ ০২:০৬:২১
প্রিন্টঅ-অ+


নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় জীবন শৈলীর প্রয়োজনে বদলে যাচ্ছে প্রযুক্তি। প্রযুক্তির এই নান্দনিক সৌন্দর্যে জীবনকে রাঙাতে নিরন্তর গবেষণা করছে ইন্টেল। উদ্ভাবন করেছে সলিড স্টেট ড্রাইভ, কম্পিউট স্টিক এবং নেক্সট ইউনিট অব টেকনলজি।

প্রায় দ্বিগুন বিদ্যুৎ সাশ্রয়ী এই তিনটি ডিভাইস কেবল ক্ষুদ্রকৃতির নয় এগুলোর মূল্যও এখন হাতের নাগালে। তাই পূর্ণাঙ্গ একটি পিসি ইন্টেল কম্পিউট স্টিক চলে এসেছে ১৪ হাজার টাকার মধ্যে। ওয়াইফাই সুবিধার এই পিসির সঙ্গে থাকছে অরিজিনাল উইন্ডোজ ১০। আর ২১ হাজার টাকার মধ্যে মিলছে চার বর্গইঞ্চির ডেস্কটপ পিসি।

প্রযুক্তির সঙ্গে দেশের মানুষের মিথষ্ক্রিয়া নিয়ে ধানমন্ডির স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত ‘ফিল দ্য অ্যাডভান্সমেন্ট অব টেকনলোজি’ বিষয়ক প্রযুক্তি আড্ডায় এসব তথ্য তুলে ধরা হয়। কম্পিউটার সোর্স আয়োজিত এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ব্যবসায় কৌশল ইউনিটের (হেড অব স্ট্র্যাটেজিক বিজনেস ইউনিট) প্রধান মেহেদী জামান তানিম ও বিপণন প্রধান (হেড অব মার্কেটিং) তারিক উল হাসান খান উপস্থিত ছিলেন।

মেহেদী জামান তানিম বলেন, বিগত কয়েক বছরে বিশ্বব্যাপী ২১ শতাংশ নোটবুকে সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) ব্যবহৃত হত। তবে প্রযুক্তি উৎকর্ষতার কারণে আগামী ২০১৭ সাল নাগাদ এই হার ৪২ শতাংশ ছাড়িয়ে যাবে। নোটবুকে ৭৯ শতাংশ প্রচলিত হার্ডডিস্ক ব্যবহৃত হয়ে আসলেও ২০১৭ সাল নাগাদ এর ব্যববহার ৫৯ শতাংশে নেমে আসবে।

এসএসডি ড্রাইভের কারিগরি দিক নিয়ে তিনি বলেন, এসএসডি একটি সলিড স্টেট ড্রাইভ। এতে প্লাটারের পরিবর্তে চিপ ব্যবহৃত হয়। ফলে হার্ডডিস্কের মতো পড়ে গেলেও এতে সংরক্ষিত তথ্য থাকে সুরক্ষিত। একইসঙ্গে হার্ডডিস্কের চেয়ে এসএসডি’র ফাইল ওপেনিং গতি ৩০ শতাংশ পর্যন্ত বেশি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর