বাড়ছে ক্ষুদেবার্তার খরচ
বাড়ছে ক্ষুদেবার্তার খরচ
২০১৬-০৪-০১ ১০:৫০:৫০
প্রিন্টঅ-অ+


এক অপারেটর থেকে অন্য অপারেটরে পাঠানো এসএমএস বা ক্ষুদেবার্তা পাঠানোর খরচ দুই শতাংশ বাড়াতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি।

বর্তমান নিয়ম অনুসারে এক অপারেটর থেকে অন্য অপারেটরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে এসএমএস পাঠানো হয়ে থাকে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সম্প্রতি এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর ফলে এক অপারেটর অন্য অপারেটরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে আর কোনো এসএমএস পাঠানো যাবে না। সেক্ষেত্রে আন্তঃঅপারেটরের এসএমএসও যাবে আন্তঃসংযোগ বা আইসিএক্সের মাধ্যমে।

আর প্রতিটি এসএমএস পরিবহনের চার্জ হিসেবেই আইসিএক্স অপারেটরগুলো এক পয়সা করে পাবে। বর্তমানে এক অপারেটর থেকে অন্য অপারেটরে প্রতিটি এসএমএস প্রদানের জন্য খরচ হয় ৫০ পয়সা করে। তার ওপর যোগ হয় ১৫ শতাংশ ভ্যাট, ৩ শতাংশ সম্পূরক শুল্ক এবং এক শতাংশ সারচার্জ। এর ওপর এক পয়সা যোগ হবে আইসিএক্সের চার্জ। এর আগে এক সময় অপারেটরগুলো দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে ভয়েস লেনদেন করতো।

পরে ২০০৮ সালে বিটিআরসি আইসিএক্স অপারেটর চালু করে। তখন থেকেই এক অপারেটরের কল অন্য অপারেটরে যেতে আইসিএক্সের মাধ্যমে যায়। তার জন্য প্রতি মিনিটে আইসিএক্স অপারেটর পায় চার পয়সা। বর্তমানে দেশে ২৩টি আইসিএক্স অপারেটর আছে। আর বছরে দেশের মধ্যে ক্ষুদেবার্তা লেনদেনের সংখ্যা দেড় হাজার কোটি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর