সাভারে ট্যানারি স্থানান্তরের সময় শেষ হচ্ছে আজ
সাভারে ট্যানারি স্থানান্তরের সময় শেষ হচ্ছে আজ
২০১৬-০৩-৩১ ১৩:১৫:৪০
প্রিন্টঅ-অ+


হাজারিবাগ থেকে সাভারে ট্যানারি সরিয়ে নেয়ার সময় শেষ হচ্ছে আজ। পহেলা এপ্রিল থেকে হাজারীবাগে কাঁচা চামড়া ঢোকা বন্ধে পুলিশকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। সরকারের এ সিদ্ধান্তে চামড়া শিল্প ক্ষতিগ্রস্থ হবে দাবি করে, সাভারে ট্যানারি সরিয়ে নিতে জুন-জুলাই পর্যন্ত সময় চেয়েছেন ব্যবসায়ীরা।
সাভারে এই শিল্পনগরী গড়ে তোলার কাজ চলছে ১৩ বছর ধরে। সময় বেড়েছে কয়েক দফা, কিন্তু একটি কারখানায়ও শুরু হয়নি কাজ।
প্রাথমিকভাবে কাজ শুরু করা ১২৬টি কারখানা মালিককে ক্ষতিপূরণের টাকাও দিয়েছে বিসিক। এতে, অন্তত ২৮টি ট্যানারি কাজ শুরু করবে বলে আশা করছেন প্রকল্প পরিচালক।
সাভারে ট্যানারি সরিয়ে নিতে জানুয়ারিতে ব্যবসায়ীদের ৭২ ঘণ্টা সময় বেধে দেন শিল্পমন্ত্রী। এরপরও সময় বাড়ানো হয়েছে আরো দুই দফা। এবার, স্থানান্তর নিশ্চিত করতে হাজারীবাগে কাঁচা চামড়া ঢোকা বন্ধ করে দিতে পুলিশকে নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়।
তবে, এ সিদ্ধান্তে সরকার অনড় থাকলে শিল্প ক্ষতিগ্রস্থ হবে বলে দাবি ট্যানারি মালিকদের।
ব্যবসায়ীরা বলছেন, অন্তত ৫০টি ট্যানারি নিয়ে শিল্পনগরী চালু করতে তাদের সময় দরকার তিন থেকে চার মাস।
ইন্ডিপেনডেন্ট টিভি থেকে নেয়া (সালমা পারভীন)

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর