ল্যান্ডফোন এনেছে গুগল!
ল্যান্ডফোন এনেছে গুগল!
২০১৬-০৩-৩১ ০২:২১:২৮
প্রিন্টঅ-অ+


সেলফোনের বিপুল প্রসারের আগে ল্যান্ডফোনই ছিল ভরসা। তখন তারের সেই ফোনই ছিল দ্রুত যোগাযোগের অন্যতম মাধ্যম। এখনকার সহজলভ্য সেলফোনের যুগে ল্যান্ডফোন প্রযুক্তিগত দিক থেকে কিছুটা পুরনো তো বটেই, কিছুটা নস্টালজিকও। অবশ্য অফিস-আদালতে এখনো টিকে আছে ল্যান্ডফোন। এবার সেটিই নতুন রূপে ফিরিয়ে আনতে চলেছে টেক জায়ান্ট কোম্পানি গুগল। খবর আইএএনএস, সিনহুয়া।

ল্যান্ডফোনের সঙ্গে গুগলের নাম জুড়তে প্রযুক্তিপ্রেমীরা কিছুটা বিস্মিতই যে হবেন, তা নির্দ্বিধায় বলে দেয়া যায়। ফাইবার ফোন নামে এ সেবা এনেছে গুগল। গত মঙ্গলবার থেকেই যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে ল্যান্ডফোনের এ সেবার সরবরাহ শুরুও করেছে প্রতিষ্ঠানটি। ল্যান্ডফোনে সাধারণত যেসব সেবা দেয়া হয়, তার সবই থাকবে ফাইবার ফোনে। থাকছে কল ওয়েটিং, কলার আইডেন্টিফিকেশন এবং স্থানীয় ও জাতীয়ভাবে আনলিমিটেড কল করার সুবিধা। এছাড়া সরকারি সেবা ৯১১-এ কল করার সুযোগও দেয়া হবে। আর এসব সুবিধা দেয়া হবে মাসিক ১০ ডলারের বিনিময়ে।

গুগলের এ ফাইবার ফোন কাজ করবে ট্যাবলেট ও ল্যাপটপেও। এতে থাকছে ভয়েস মেইলের ব্যবস্থা। এছাড়া ভয়েস মেইলকে টেক্সট মেসেজ ও ই-মেইলেও রূপান্তর করা যাবে ফাইবার ফোনে।

ফাইবার ফোন গুগলের আল্ট্রা-ফাস্ট ইন্টারনেট সংযোগ নিয়ে এসেছে। এতে ক্লাউড সেবার সঙ্গেও যুক্ত থাকবে এ ল্যান্ডফোন। ইন্টারনেট সার্ভিস প্রভাইডার (আইএসপি) ও স্থানীয় টেলিযোগাযোগ কর্তৃপক্ষের সঙ্গেও এর নিবিড় যোগাযোগ থাকবে। ক্লাউডভিত্তিক এ সেবার ব্যাপারে গুগল ফাইবারের প্রডাক্ট ম্যানেজার জন শ্রিভার-ব্লেক বলেন, ‘বাসায় থাকলে আপনার ল্যান্ডফোন যেমন বেজে উঠবে, তেমনি চলতি পথেও আপনার মোবাইল ডিভাইসে পৌঁছে যাবে এটি।’

প্রথম পর্যায়ে যুক্তরাষ্ট্রের যেসব নগরীতে গুগল ফাইবার নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে, সেখানেই ল্যান্ডফোনের সুবিধা দেয়া হবে। বর্তমানে অস্টিন, কানসাস সিটি এবং প্রোভোতে ল্যান্ডফোনের সুবিধা দেয়া হচ্ছে। এছাড়া সল্ট লেক সিটি, ন্যাশভিল, আটলান্টা, শার্লোট ও র্যালেই-ডারহামে সেবা সম্প্রসারণের পদক্ষেপ নেয়া হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর