ভারত আউটসোর্সিং থেকে আয় করবে ১০ হাজার কোটি ডলার
ভারত আউটসোর্সিং থেকে আয় করবে ১০ হাজার কোটি ডলার
২০১৬-০৩-৩০ ০১:১৬:৪২
প্রিন্টঅ-অ+


ক্রমেই বৃদ্ধি পাচ্ছে ভারতের তথ্যপ্রযুক্তি খাত। গবেষণা ও আউটসোর্সিং উপদেষ্টা প্রতিষ্ঠান আইএসজি মনে করছে এর প্রধান কারণ আউটসোর্সিং।

ইকোনমিক টাইমস বলছে, ২০১৬-১৭ সালে আউটসোর্সিংয়ে ১০ হাজার কোটিরও বেশি ডলার আসছে চুক্তি পুনর্নবায়নের কারণে। এ চুক্তিতে রয়েছে ডয়েচে ব্যাংক, ইউবিএস, মিত্সুবিশি ও ভোডাফোন।

চুক্তি পুনর্নবায়ন টিসিএস ও ইনফোসিসের মতো আউটসোর্সিং কোম্পানিগুলোর জন্য ইতিবাচক। এসব কোম্পানির গ্রাহকদের মধ্যে উল্লেখযোগ্য অ্যাস্ট্রাজেনেকা, লোইজ, জেপি মরগান। আইএসজির তথ্য অনুযায়ী, ব্রিটিশ ফার্ম ন্যাশনাল গ্রিড, ডয়েচে ব্যাংক, যুক্তরাজ্যের নেটওয়ার্ক রেল ও জাপানের মিত্সুবিশি এখন আইবিএম, সিএসসি, হিতাচি ও ক্যারিলিয়নের মতো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ। এসব কোম্পানিও ভবিষ্যতে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে আউটসোর্সিং ব্যবসার জন্য চুক্তি পুনর্নবায়ন করবে। আইএসজির প্রধান (ভারত) ও অংশীদার দীনেশ গোয়েল জানান, প্রতি বছরই ভারতীয় আউটসোর্সিং সেবা প্রদানকারীদের বাজার দখল বাড়ছে। কাজ ভালো হওয়ায় বাইরের প্রতিষ্ঠানগুলোও আগ্রহী হচ্ছে তাদের সঙ্গে কাজ করার জন্য।

কয়েক বছর ধরে ভারতের আউটসোর্সিং খাতে টিসিএস, কগনিজেন্ট ও ইনফোসিসের মধ্যে প্রতিযোগিতা চলছে। আগামী অর্থবছরও এমনটাই হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। গোয়েলের মতে, প্রতিযোগিতা বাড়লে আউটসোর্সিংয়ের দাম নিয়েও চাপ বাড়বে। অবকাঠামোর পরিপ্রেক্ষিতে চুক্তির সুযোগ ও নির্মাণে পরিবর্তন আসবে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর