জলবায়ু নিরাপত্তা পরিষদ গঠনের প্রস্তাব ফ্রান্সের
জলবায়ু নিরাপত্তা পরিষদ গঠনের প্রস্তাব ফ্রান্সের
২০১৫-১১-১১ ০৫:৫৯:৫৯
প্রিন্টঅ-অ+


জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি মোকাবেলায় একটি জলবায়ু নিরাপত্তা পরিষদ গঠনের প্রস্তাব এসেছে। জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে আয়োজক দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ এ প্রস্তাব দিয়েছেন।

ওঁলাদ বলেন, এ পরিষদ গঠন হলে জলবায়ু সম্মেলনে গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়নে বাধ্যবাধকতা আসবে। এছাড়া তিনি প্যারিস সম্মেলনে পৃথিবীর তাপমাত্রা কমিয়ে আনতে আইনগত বাধ্যবাধকতা সম্বলিত একটি চুক্তি হবে বলে আশা প্রকাশ করেন। সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে ওঁলাদ এসব কথা বলেন।

ওঁলাদ আশা প্রকাশ করে বলেন, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) জলবায়ু নিরাপত্তা পরিষদ গঠনে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

এদিকে, বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, জাতিসংঘ জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে বর্তমানে পৃথিবীর তাপমাত্রা রেকর্ড করেছে বলে ব্রিটেনের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। এছাড়া অন্য একটি রিপোর্টে বলা হয়েছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য আগামী কয়েক বছরে আরো কয়েক হাজার মানুষ উদ্বাস্তু হবে। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠানের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফফি আরো জানায়, পৃথিবীর তাপমাত্রা যদি আর চার ডিগ্রী বাড়ে তাহলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার কারণে ৬০ কোটি লোক উদ্বাস্তু হবে। আর দুই ডিগ্রি সেলসিয়াস বাড়লে উদ্বাস্তু হবে ২৮ কোটি মানুষ।

ব্রিটেনের আবহাওয়া অফিস জানিয়েছে, শিল্পায়ন শুরুর পর থেকে পৃথিবীর তাপমাত্রা এই প্রথম এক ডিগ্রী সেলসিয়াস বেড়েছে। তবে দুই ডিগ্রী বাড়লে অবস্থা ভয়াবহ হবে বলে তারা সতর্ক করেছেন।

এদিকে, নভেম্বরের শেষে অনুষ্ঠিতব্য শীর্ষ জলবায়ু সম্মেলনে একটি কার্যকর এবং আইনি বাধ্য-বাধকতামুলক চুক্তি অনুষ্ঠানের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের পরিবেশ মন্ত্রীরা তিন দিনব্যাপী বৈঠক করেছেন। বাংলাদেশের পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু মঙ্গলবার বিভিন্ন দেশের পরিবেশ মন্ত্রীর সাথে বৈঠক করেন। এসব বৈঠকে তিনি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি কমিটি বিষয়টি গুরুত্বের সাথে দেখছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সাতটি মন্ত্রণালয় কাজ করছে। আনোয়ার হোসেন মঞ্জু তার আলোচনায় বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর জন্য প্রশমনের চাইতে অভিযোজনের ওপর জোর দেন।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর