অর্থ পাচারে বাংলাদেশ ব্যাংকের লোক জড়িত
অর্থ পাচারে বাংলাদেশ ব্যাংকের লোক জড়িত
২০১৬-০৩-৩০ ০১:০০:৪০
প্রিন্টঅ-অ+


দেশের বাইরের কেউ নয় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ব্যাংকের ভেতরের লোক জড়িত বিএনপির পক্ষ থেকে এমনটা অভিযোগ করেছে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার সকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অর্থ চুরির বিষয়ে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে করা গবেষণা প্রতিবেদনে এমন দাবী করেছে বিএনপি।

গবেষণায় দাবি করা হয়, বেলজিয়ামের মালিকানার সুইফট সিস্টেম হ্যাক করার নজির নেই। প্রতিষ্ঠানের প্রধান মাইক ফিসের উদ্ধৃতি তুলে ধরে বলা হয়, ভুল তথ্য দিয়ে সুইফটনেট কম্পিউটারে বার্তা পাঠানোর চেষ্টা করলে সঙ্গে সঙ্গে সতর্ক করা হয়। এ ছাড়া সুইফনেট হ্যাকিং-এর বিষয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের এক অধ্যাপকের মতামত নেওয়া হয় প্রতিবেদনে।

গবেষণায় আরো দাবি করা হয়, সুইফটনেটের পাসওয়ার্ড শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের কাছেই থাকে। ব্যাংকের নিয়োজিত ব্যক্তি সশরীরে নিদিষ্ট চাবি ব্যবহার করেই শুধু সুইফটনেট কম্পিউটারে প্রবেশ করতে পারেন।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল অর্থ চুরির এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে তা জনসম্মুখে প্রকাশ করার দাবী জানিয়ে বলেন, ‘শুধুমাত্র গভর্নরের পদত্যাগ এ সমস্যার সমাধান নয়।

নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত সত্য উদঘাটন করে দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনতে হবে। সরকার কোনোভাবেই এর দায় এড়াতে পারে না। সরকার এখন পর্যন্ত কোনো বিশ্বাসযোগ্য ব্যাখ্যাও দিতে পারেনি।’

এ ছাড়া বাংলাদেশ ব্যাংক কেন এখনো তাদের তিনটি সুইফটনেট কম্পিউটারের অপারেটরের নাম প্রকাশ করেনি তাও জানতে চাওয়া হয় সংবাদ সম্মেলনে।

উল্লেখ্য গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে দুর্বৃত্তরা। এর মধ্যে আট কোটি ১০ ডলার যায় ফিলিপাইনে ও দুই কোটি যায় শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কা থেকে অর্থ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ ব্যাংক। রিজার্ভ চুরির ঘটনার জের ধরে সম্প্রতি গভর্নর পদ থেকে সরে দাঁড়ান ড. আতিউর রহমান।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

রাজনীতি এর অারো খবর