ইন্টারনেটের গতি বেড়েছে পৃথিবীব্যাপী
ইন্টারনেটের গতি বেড়েছে পৃথিবীব্যাপী
২০১৬-০৩-৩০ ০০:৫৫:৩৮
প্রিন্টঅ-অ+


গত বছরের শেষ দিকে (অক্টোবর-ডিসেম্বর) সমস্ত পৃথিবীব্যাপী ইন্টারনেট সংযোগের গড় গতি বেড়েছে।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আকামাই টেকনোলজিসের ‘ফোর্থ কোয়ার্টার-২০১৫, স্টেট অব দ্য ইন্টারনেট রিপোর্ট’ শীর্ষক সাম্প্রতিক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৪ সালের শেষের দিকের (অক্টোবর-ডিসেম্বর) তুলনায় ২৩ শতাংশ বেড়ে হয়েছে প্রতি সেকেন্ডে ৫ দশমিক ৬ মেগাবাইটে।

কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক প্রেক্ষাপটে ইন্টারনেট সংযোগের গতি অক্টোবর-ডিসেম্বর সময়ে আগের বছরের (জুলাই-সেপ্টেম্বর) তুলনায় বেড়েছে ৮ দশমিক ৬ শতাংশ। আর বিশ্বব্যাপী এ হার ২০১৪ সালের চেয়ে ২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রতি সেকেন্ডে ৩২ দশমিক ৫ মেগাবাইট। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে এক্ষেত্রে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে প্রতি সেকেন্ডে ইন্টারনেট সংযোগের গতি ২৬ দশমিক ৭ মেগাবাইট থাকলেও ভারতে ছিল মাত্র ২ দশমিক ৮ মেগাবাইট।

প্রতিবেদনের সম্পাদক ডেভিড বেলসন এ বিষয়ে জানান, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ইন্টারনেট সংযোগের গড় গতি ছিল আশাব্যঞ্জক। সার্বিক ব্রডব্যান্ডের পরিসরও বেড়েছে।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রান্তিকগত হিসাবে দক্ষিণ কোরিয়া ও ম্যাকাও কেবল দুই অঙ্কের মেগাবাইটের পরিসংখ্যান প্রকাশ করেছে। এ দুটি দেশে এ হার ছিল প্রতি সেকেন্ডে যথাক্রমে ৯৫ দশমিক ৩ মেগাবাইট ও ৮৩ দশমিক ১ মেগাবাইট। তিনি আরো জানান, ভোক্তাদের প্রত্যাশা বাড়ছে। সেই সঙ্গে গ্রীষ্মকালীন খেলার মতো উচ্চমানের ইভেন্টের আয়োজনও হচ্ছে প্রচুর। এ দুটো কারণে ইন্টারনেট সংযোগ গতি বৃদ্ধির অন্যতম কারণ। হংকংয়ে ব্রডব্যান্ড গ্রহণের পরিমাণ আশানুরূপ না বাড়লেও নরওয়ে ও ডেনমার্কের অবস্থা এক্ষেত্রে খুবই ভালো।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর