জাতীয় হ্যাকাথন শুরু হবে ৬এপ্রিল
জাতীয় হ্যাকাথন শুরু হবে ৬এপ্রিল
২০১৬-০৩-৩০ ০০:৫০:৩৮
প্রিন্টঅ-অ+


আগামী ৬এপ্রিল শুরু হচ্ছে জাতীয় হ্যাকাথন প্রতিযোগিতা। দৈনন্দিন বিভিন্ন সমস্যার প্রযুক্তিগত সমাধান খুঁজে পাওয়ার লক্ষ্যে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এ আয়োজন। ‘জাতীয় হ্যাকাথন-২০১৬’ শিরোনামে আয়োজিত এই প্রযুক্তির আসর টানা দ্বিতীয়বারের মতো আয়োজন করছে আইসিটি বিভাগ।

সোমবার আইসিটি বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রোগ্রামার ও মোবাইল ফোনের অ্যাপস নির্মাতাদের নিয়ে মিরপুরের পুলিশ স্টাফ কলেজের (পিএসসি) কনভেনশন হলে শুরু হবে এ আয়োজন, চলবে টানা ৩৬ ঘণ্টা। ৭এপ্রিল শেষ হবে এই প্রতিযোগিতা।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এবার ৫৫৩টি দলে তিন হাজারেরও বেশি প্রতিযোগী হ্যাকাথনে অংশ নেওয়ার আবেদন করেছে। এদের মধ্যে নির্বাচিত ২৫০টি দল চূড়ান্ত পর্বে অংশ নেবে।

এবারের হ্যাকাথনে কৃষি উৎপাদন, নবজাতক ও শিশু, সড়ক দুর্ঘটনা, শিক্ষায় মানসম্মত শিক্ষক, নারীর বিরুদ্ধে সহিংসতা, জ্বালানি সক্ষমতা, শহরের পরিবেশ, টেকসই পর্যটন, সামুদ্রিক সম্পদ ও দুর্নীতি রোধ বিষয়ক নাগরিক সমস্যা সমাধানের অ্যাপস তৈরি করতে হবে প্রতিযোগিদের।

এই আয়োজনে সার্বিক সহযোগিতা করছে বেসরকারি মোবাইল ফোন অপারেটর বাংলালিংক। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলালিংক মূল হ্যাকাথন আয়োজনে সহযোগিতা ছাড়াও বিজয়ীদের জন্য নগদ অর্থপুরস্কার, বিভিন্ন ডিভাইস ও হ্যাকাথন চলাকালীন নানা রকম পুরস্কার দিয়ে অংশগ্রহণকারীদের প্রণোদনা দেবে।

বাংলালিংকের এমডি এবং সিইও এরিক অস বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ায় সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকারের অংশ হিসেবে তরুণ উদ্যোক্তাদের এই প্রতিযোগিতার অংশ হয়েছে বাংলালিংক।

বিশ্বজুড়ে হ্যাকাথন ‘ম্যারাথন কোডিং ইভেন্ট’ হিসেবে স্বীকৃত। হ্যাকাথনে ডেভেলপারদের দক্ষতার চূড়ান্ত প্রদর্শনী হয়।

উল্লেখ্য, আইসিটি বিভাগের আয়োজনে ২০১৪ সালের ৬ ও ৭ ডিসেম্বর হয় প্রথম হ্যাকাথন। ওই বছর প্রশ্নপত্র ফাঁস, যৌন হয়রানি, যানজট, সড়ক নিরপত্তা, দুর্নীতি, প্রজনন স্বাস্থ্য, স্যানিটেশন, সাইক্লোন সেন্টার ব্যবস্থাপনা, নিরাপদ পানি সরবরাহ, নিরাপদ সড়ক এই ১০টি ক্ষেত্রের সমস্যার মোবাইল প্রযুক্তির মাধ্যমে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্য নেওয়া হয়েছিল।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর