তিন রাজ্যে হিলারিকে হারালেন বার্নি স্যান্ডার্স
তিন রাজ্যে হিলারিকে হারালেন বার্নি স্যান্ডার্স
২০১৬-০৩-২৮ ১৬:১৫:০৪
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বাছাই পর্বে তিনটি রাজ্যে হিলারি ক্লিনটনকে হারিয়ে বড় জয় পেলেন বার্নি স্যান্ডার্স। রাজ্য তিনটি হল ওয়াশিংটন, আলাস্কা ও হাওয়াই।

এই জয়ের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী হিলারির সঙ্গে দূরত্ব কিছুটা হলেও কমাতে পেরেছেন স্যান্ডার্স। তবে এখনও ডেলিগেট ভোটে বড় ব্যবধানেই এগিয়ে রয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি। খবর বিবিসি, এএফপি ও সিএনএনের।

ভোটের ফলে জানা গেছে, ওয়াশিংটন অঙ্গরাজ্যে বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৭২ শতাংশ আর হিলারি ক্লিনটন পেয়েছেন ২৭ শতাংশ ভোট। অন্যদিকে আলাস্কায় আরও বেশি ভোট পেয়েছেন বার্নি স্যান্ডার্স। তিনি পেয়েছেন ৭৯ শতাংশ ভোট। আর হিলারি ক্লিনটনকে সমর্থন করেছেন ২১ শতাংশ ভোটার। অন্যদিকে হাওয়াই অঙ্গরাজ্যে স্যান্ডার্স পেয়েছেন ৭১ শতাংশ ভোট। বিপরীতে হিলারি পেয়েছেন ২৯ শতাংশ ভোট।

তিনটি অঙ্গরাজ্যে ভোট দিয়েছেন ১৪২ ডেলিগেট। এর মধ্যে কেবল ওয়াশিংটনেই ছিলেন ১০১ ডেলিগেট। আর হাওয়াইয়ে ২৫ ও আলাস্কায় ১৬ ডেলিগেট ছিলেন।

কর্মী-সমর্থকদের ভোট বিবেচনায় এগিয়ে থাকলেও ডেলিগেটের সমর্থনের ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন স্যান্ডার্স। এখন পর্যন্ত তার ঝুলিতে রয়েছে ৯২০ ডেলিগেট ভোট। বিপরীতে হিলারি এগিয়ে আছেন এক হাজার ২২৩ ডেলিগেট ভোট নিয়ে। আর পার্টির কর্মকর্তা, অর্থাৎ সুপার ডেলিগেটদের ভোটে আরও বেশি এগিয়ে আছেন হিলারি। এ ক্ষেত্রে সব মিলিয়ে হিলারি এক হাজার ৭১১ ভোট পেয়ে ৯৫২ ভোট পাওয়া স্যান্ডার্সের চেয়ে এগিয়ে। প্রার্থী হিসেবে নির্বাচিত হতে হিলারি অথবা স্যান্ডার্সকে পেতে হবে দুই হাজার ৩৮৩ ভোট। সে ক্ষেত্রে দলীয় চূড়ান্ত মনোনয়নের খুব কাছে রয়েছেন হিলারি ক্লিনটন।

দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য তিনটিতে পাওয়া বড় জয়ে স্যান্ডার্সের প্রচার শিবিরে নতুন উদ্দীপনা তৈরি হয়েছে। আলাস্কা ও ওয়াশিংটন উভয় অঙ্গরাজ্যেই বার্নি স্যান্ডার্স দলীয় সমর্থকদের ৫০ শতাংশের বেশি ভোট পেতে যাচ্ছেন বলে আগেই ধারণা করা হচ্ছিল। একই দিন তিনটি রাজ্যে জয় পাওয়া স্যান্ডার্স উইসকনসিনের ম্যাডিসনে নিজের উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে বলেন, আমরা পথ করে নিতে পারছি। আর নমিনেশন আমরা পাব না বা নির্বাচনে জয় পাব না, এটা কেউ বলতে পারবে না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

রাজনীতি এর অারো খবর