পরাজয়ের বিশ্বকাপে বাংলাদেশের প্রাপ্তি
পরাজয়ের বিশ্বকাপে বাংলাদেশের প্রাপ্তি
২০১৬-০৩-২৮ ১৬:০২:২৯
প্রিন্টঅ-অ+


এবারের টি ২০ বিশ্বকাপে বাংলাদেশ ছিলো শিরোপার অন্যতম দাবীদার। অথচ সেই দলকেই কিনা ফিরতে হলো সুপার টেনে সবগুলো ম্যাচে পরাজয়ের মধ্য দিয়ে। এর কারণ কি?

প্রথমত ভিন্ন কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়াটা ছিলো সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এরপর মুস্তাফিজের ইনজুরি, সানি, তাসকিনের নিষেধাজ্ঞা এগুলো মিলিয়ে বেশ বড় ধরণের ধাক্কা খায় বাংলাদেশ দল। তামিমকে ছারাও এক ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। এগুলো টানা পরাজয়ের অন্যতম কারণ।

বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে তারপরেও খুশি দলের পারফরম্যান্সে। গ্রুপপর্বের প্রথম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয় নেদারল্যান্ডসের। ঢাকায় ৬ মার্চ ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনাল খেলে ৭ মার্চ ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালায় পৌঁছে টাইগাররা। তার একদিন পর ডাচদের মুখোমুখি। কনকনে ঠাণ্ডা, আর বৃষ্টি ধর্মশালায় যেন আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের কন্ডিশন তৈরি করে দিয়েছিল। প্রতিকূল পরিবেশে বাংলাদেশ ডাচদের হারিয়ে বাছাইপর্ব শুরু করে। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে বৃষ্টির দরুন খেলা পরিত্যক্ত হয়। ওই ম্যাচে যেটুকু খেলা হয়েছিল তাতে বাংলাদেশই এগিয়েছিল। ওমানকে হারিয়ে বাংলাদেশ দ্বিতীয়পর্ব নিশ্চিত করে। কলকাতায় গরম আবহাওয়ার সঙ্গে স্পিন সহায়ক উইকেট। পাকিস্তান সুযোগটা কাজে লাগায়। বাংলাদেশ ৫৫ রানে হারে।

মাশরাফি বলেন, ‘জয়-পরাজয়ের হিসাবে সব কিছু বিবেচনা করলে আমরা এখান থেকে খালি হাতে ফিরছি। কিন্তু আমাদের পারফরম্যান্স খারাপ নয়। এখানে আমাদের অনেকেই ভালো পারফর্ম করেছে।’

মুশফিকুর রহিম বলেন, ‘কিছু ভুল না হলে আমরা অন্তত দুটি ম্যাচ জিততে পারতাম। চেষ্টা করেছি। ভাগ্যেরও সহায়তা লাগে।

কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে বাংলাদেশ ব্যাটিং করেছে। এই কন্ডিশনে ভালো করা সহজ ছিল না।’

৩২ দিনে বাংলাদেশ খেলেছে ১২টি ম্যাচ। এর মধ্যে মূলপর্বে মুস্তাফিজুর রহমান মাত্র তিনটি ম্যাচ খেলতে পেরেছেন।

নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে তাসকিন ও সানির বোলিং অ্যাকশন নিয়ে আইসিসি সন্দেহ প্রকাশ করে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের সেরা বোলার তাসকিন ও সানি নিষিদ্ধ হন।

তামিম ইকবালও পেটের পীড়ার কারণে অসিদের বিপক্ষে খেলতে পারেননি। ওই ম্যাচেও জয়ের সম্ভাবনা জাগিয়ে হারে টাইগাররা। ভারত ম্যাচে তাসকিনের খেলার আশায় ছিল বিসিবি। তাসকিনের নিষেধাজ্ঞা বহাল থাকায় আশা পূরণ হয়নি। ভারতের বিপক্ষে জেতা ম্যাচ হেরেছে বাংলাদেশ। পুরো বিশ্বকাপে শেষ ম্যাচেই বাংলাদেশ লড়াই করতে ব্যর্থ হয়। ৭৫ রানের বিশাল ব্যবধানে হেরেছে।

বিশ্বকাপে তামিম ইকবাল বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরি করেছেন। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাট করেছেন তিনি। শেষ ম্যাচে পাঁচ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর। সব মিলিয়ে ভালোই ছিলো দলের পারফরম্যান্স।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

ক্রীড়া এর অারো খবর