মাইক্রোঅর্গানিজম খেয়ে ফেলবে প্লাস্টিক!
মাইক্রোঅর্গানিজম খেয়ে ফেলবে প্লাস্টিক!
২০১৬-০৩-২৮ ০৩:১২:০৪
প্রিন্টঅ-অ+


প্লাস্টিক সমস্ত পৃথিবীর জন্যই মারাত্মক এক সমস্যা। এবার জাপানের একদল বিজ্ঞানী বৈশ্বিক প্লাস্টিক দূষণ সংকট কাটানোর নতুন একটি সমাধান আবিষ্কার করেছেন। এটা মাইক্রোঅর্গানিজম, যা প্লাস্টিকের ওপর জীবনধারণ করে। পলিএথিলিন টেরেফথেলেট (পিইটি) বিশ্বের উৎপাদন, প্যাকেজিং ও বস্ত্রশিল্পে অহরহ ব্যবহৃত সবচেয়ে টেকসই পলিমার।

বিজ্ঞানীরা জানান, প্রতি বছর ৩১০ মিলিয়ন টনেরও বেশি প্লাস্টিক উৎপাদিত হয়। এর মধ্যে মাত্র ১৪ শতাংশ প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে প্রক্রিয়াজাত করা হয়।

জানা যায়, অর্গানিজম পচে যাওয়া বর্জ্য ও প্লাস্টিক খেতে পারে। ২০১২ সালে আবিষ্কৃত এক ছত্রাক প্রজাতি ও ম্যালওয়ার্ম দুটোই প্লাস্টিক খায় বলে প্রমাণিত। বর্তমানে জাপানের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এমন একধরনের ব্যাকটেরিয়া যারা পিইটিকে তাদের মূল শক্তি ও কার্বনের উৎস হিসেবে ব্যবহার করে।

নতুন আবিষ্কৃত ইদিওনেলা সাকাইয়েনসিস ২০১-এফ৬ দুটো এনজাইমের মাধ্যমে প্ল‍াস্টিক দ্রবীভূত করে। এরা পিইটিকে পরিবেশবান্ধব টেরেফথ্যালিক অ্যাসিড ও ইথাইলিন গ্লাইকলে রূপান্তর করে।

যদিও ইদিওনেলা সাকাইয়েনসিস যে বৈশ্বিক দূষণ সমস্যা সমাধান করতে পারবে তার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি। জার্মানের গ্রিফসওয়ার্ল্ড ইনস্টিটিউট অব বায়োকেমেস্ট্রির প্রফেসর ইউয়ে বর্নসোয়েয়ার জানান, এসব ব্যাকটেরিয়া কার্যকর তবে তারা অতটা ক্ষুধার্ত নয়। বর্জ্য পচাতে তাদের সময় লাগে ছয় সপ্তাহ‌র মতো।
তথ্যসূত্র: ইন্টারনেট।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর