চলতি পথে স্মার্টফোন ব্যবহার করলে জেল-জরিমানা!
চলতি পথে স্মার্টফোন ব্যবহার করলে জেল-জরিমানা!
২০১৬-০৩-২৮ ০২:৫৭:৩৯
প্রিন্টঅ-অ+


অনেকেই রাস্তায় হাঁটতে হাঁটতে স্মার্ট ফোন ব্যবহার করে। কিন্তু এর পরিনাম কখনও কখনও ভয়াবহ হতে পারে। এর ভয়াবহতা সম্পর্কে জানার পরেও মানুষ বারবার এই কাজটি করে। তাই এবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্য সরকার হাঁটার সময় ফোনে বার্তা পাঠানো রীতিমতো আইন করে নিষিদ্ধ করে দিচ্ছে। আইন না মানলে থাকছে জেল-জরিমানা।

নতুন আইন অনুযায়ী চলার সময় স্মার্টফোন ব্যবহারে হাতেনাতে ধরা পড়লে ৫০ ডলার পর্যন্ত অর্থদণ্ড কিংবা জেলে ১৫ দিন অথবা উভয় শাস্তিই হতে পারে। আইনের প্রস্তাবক রাজ্য কংগ্রেসের ডেমোক্রেটিক সদস্য পামেলা ল্যামপিট বলেন, হাঁটার সময় হোক কিংবা গাড়ির চালনার সময়, রাস্তায় যদি কেউ অন্যদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়, তবে তাকে অবশ্যই শাস্তির আওতায় আনা উচিত।

তবে সাধারণ মানুষ বলছে অন্য কথা। জনসাধারণের মন্তব্য, আইন না বরং চলার সময় স্মার্টফোন ব্যবহার থেকে বিরত থাকতে জনসচেতনতা বাড়ানো উচিত। এ কথা সত্যি যে অন্যমনস্ক হয়ে স্মার্টফোন ব্যবহার দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। দুর্ঘটনার খবর শোনা যাচ্ছে প্রায়ই। ২০১০ সালের পর দুর্ঘটনা বেড়েছে ৩৫ শতাংশ।

গত বছর আমেরিকান একাডেমি অব অর্থোপেডিক সার্জনসের গবেষণাপত্রে দেখানো হয়, ৭৮ শতাংশ প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক অন্যমনস্ক হয়ে হাঁটা অত্যন্ত বিপজ্জনক মনে করেন। তবে মাত্র ২৯ শতাংশ মানেন যে তাঁরা এই কাজটি করে থাকেন। নিউ জার্সির আইনটি পাস হলে তা মেনে চলা ছাড়া অবশ্য আর কোনো পথ থাকবে না কারও।
ডিজিটাল ট্রেন্ডস অবলম্বনে

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর