ছবি ও তথ্য চুরির বিষয়ে ফেসবুকের নতুন পদক্ষেপ
ছবি ও তথ্য চুরির বিষয়ে ফেসবুকের নতুন পদক্ষেপ
২০১৬-০৩-২৭ ০১:৩১:৫৭
প্রিন্টঅ-অ+


একজনের ছবি বা নাম ব্যবহার করে অন্য আরেকজন খুলে ফেলে আইডি। এই ঘটনায় বেশ বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয় ভুক্তভুগিকে। অপ্রীতিকর এই ঘটনাগুলো নতুন এক পদ্ধতি নিয়ে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। এর মাধ্যমে এ রকম ঘটনায় আক্রান্ত হলে ফেইসবুক ব্যবহারকারীকে বিষয়টি অবগতও করবে তারা।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, নতুন এই পদ্ধতির মাধ্যমে ফেইসবুক ব্যবহারকারীর নাম ও ছবি অন্য কেউ ব্যবহার করলে তাকে সতর্ক করবে এবং ব্যবহারকারীর তথ্য চুরি করলেও ফেইসবুক তাকে অবগত করবে। এটা ফেইসবুকে প্রতারণামূলক কর্মকাণ্ড বন্ধের কার্যক্রমের একটি অংশ।

ফেইসবুকের বৈশ্বিক নিরাপত্তা বিভাগের প্রধান অ্যান্টিগোন ডেভিস বলেন, “নির্দিষ্ট সামাজিক গোত্র বা সংস্কৃতি আছে বিশ্বের এমন নির্দিষ্ট অঞ্চলগুলোর নারীদের জন্য এটি একটি বাস্তব ইসু।”

প্রতিবেদন অনুযায়ী, নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে শুরু হওয়া ফেইসবুকের নতুন এই ফিচার ইতোমধ্যে সাইটটির ৭৫ শতাংশ ব্যবহারকারীকে নতুন এই সেবা দিয়ে যাচ্ছে।

যদি ব্যবহারকারীরা ফেইসবুক থেকে এখনও এরকম কোন বিজ্ঞপ্তি না পেয়ে থাকেন, তবে, এখনও তারা এরকম প্রতারণার শিকার হননি।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর