নতুন ছায়া পথের বিশেষণ ‘সাংঘাতিক উজ্জ্বল’
নতুন ছায়া পথের বিশেষণ ‘সাংঘাতিক উজ্জ্বল’
২০১৬-০৩-২৭ ০১:১৫:০০
প্রিন্টঅ-অ+


একাধিক নতুন ছায়াপথের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁরা এসব ছায়াপথকে ‘সাংঘাতিক উজ্জ্বল’ আখ্যা দিয়েছেন। কারণ এগুলো এখন পর্যন্ত তাঁদের দেখা সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রপুঞ্জ।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অ্যামহার্স্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ক্যাভিন হ্যারিংটন বলেন, আগে আবিষ্কৃত ছায়াপথগুলোর উজ্জ্বলতা বর্ণনা করতে ‘অতি-উজ্জ্বল’ বা ‘অতি-দীপ্তিময়’ প্রভৃতি বিশেষণ ব্যবহার করা হতো। কিন্তু নতুন ছায়াপথগুলোর উজ্জ্বলতা এতই বেশি যে ‘সাংঘাতিক উজ্জ্বল’ব্যতীত অন্য কোন বিশেষণ এর সাথে ঠিক যায় না।

মেক্সিকোর সিয়েরা নেগ্রার চূড়ায় স্থাপিত ৫০ মিটার ব্যাসের দূরবীক্ষণযন্ত্র লার্জ মিলিমিটার টেলিস্কোপ (এলএমটি) এবং সর্বাধুনিক প্রযুক্তির স্যাটেলাইট টেলিস্কোপ ব্যবহার করে ওই গবেষকেরা ছায়াপথগুলো পর্যবেক্ষণ করেন। তাঁদের অনুমান, নতুন ছায়াপথগুলো এক হাজার কোটি বছরের পুরোনো। আর সেগুলো গঠিত হয়েছে ‘মহাবিস্ফোরণের’ ৪০০ কোটি বছর পরে।

ম্যাসাচুসেটস অ্যামহার্স্টের অধ্যাপক মিন ইয়ুন বলেন, নতুন ছায়াপথগুলোর অস্তিত্ব সম্পর্কে কোনো তত্ত্বে আভাস দেওয়া হয়নি। এগুলো অত্যন্ত বেশি বড় এবং উজ্জ্বলতাও অতিমাত্রায় বেশি।

এ বিষয়ে গবেষণা প্রতিবেদন মান্থলি নোটিসেস অব দ্য রয়েল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর