বিশ্বের শীর্ষ নেতার তালিকায় ১০ম স্থানে শেখ হাসিনা
বিশ্বের শীর্ষ নেতার তালিকায় ১০ম স্থানে শেখ হাসিনা
২০১৬-০৩-২৫ ০৩:৫৩:০৯
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রের প্রভাশালী বিজনেস সাময়িকী ফরচুনের করা বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম স্থানে আছেন।

বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করা হয়। এতে দক্ষিণ এশিয়ার মধ্যে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সাং সুচির পরেই রয়েছেন শেখ হাসিনা। আর শুধু নারীদের মধ্যে তিনি আছেন পঞ্চম স্থানে।

ব্যবসা, সরকার, মানবসেবা ও শিল্পকলা এবং সারা বিশ্বের নারী ও পুরুষদের অনুপ্রাণিত করতে অবদান রাখায় ফরচুন সাময়িকী প্রতি বছর এই তালিকা করে করে থাকে।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে তালিকায় স্থান দেয়ার বিষয়ে বলা হয়েছে, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে একমাত্র নারী নেতা হিসেবে শেখ হাসিনা দক্ষতার সঙ্গে ইসলামী ঐতিহ্য ও নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন।

নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা, শিক্ষায় আরও সহায়তা দেয়া, আর্থিক স্বাধীনতা এবং রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছেন তিনি।

এই তালিকায় গতবার এশিয়া থেকে পঞ্চম স্থানে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ওয়ার্ল্ড গ্রেটেস্ট লিডার’ শিরোনামে ২০১৬ সালের এই তালিকায় শীর্ষ ৫০ জন নেতার মধ্যে ২৩ জনই নারী। গেম-চেঞ্জিং ভূমিকার জন্য শীর্ষ ৫০ নেতার তালিকায় স্থান পেয়েছেন তারা।

এই তালিকার শীর্ষ ১০ জনের মধ্যে প্রথম স্থানে রয়েছেন আমাজানের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বিজোস। এরপর পর্যায়ক্রমে রয়েছেন- জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, মিয়ানমারের এনএলডির নেতা অং সান সুচি, রোমান ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস, অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক, শিল্পী ও শো মি ক্যাম্পেইনের জন লিজেন্ড, জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের নির্বাহী কর্মকর্তা ক্রিস্টিনা ফিগার, যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার পল রায়ান, যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের সহযোগী বিচারক রাথ বাদের জিন্সবার্গ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের তালিকায় রেকর্ড ২৩ জন নারীর স্থান পাওয়া প্রসঙ্গে বলা হয়েছে, এ বছরের নারী নেতাদের মধ্যে সরকার, ব্যবসা-বাণিজ্য, নানা কাজে সক্রিয় এবং অলাভজনক কাজে নারীদের অন্তর্ভুক্তিই অন্যতম কারণ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর