তৈরি হওয়ার পথে বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎ কেন্দ্র
তৈরি হওয়ার পথে বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎ কেন্দ্র
২০১৬-০৩-২৫ ০৩:৪৭:৫৬
প্রিন্টঅ-অ+


লন্ডনের উপকণ্ঠের এই বিশাল কৃত্রিম লেক খুব শিগগিরই ইউরোপ তথা বিশ্বের বৃহত্তম সৌর বিদ্যুৎ কেন্দ্রে পরিণত হতে যাচ্ছে। ২৩ হাজার সোলার প্যানেলসমৃদ্ধ টেমস নদীর কুইন এলিজাবেথ টু রিজার্ভারকে কেন্দ্র করে তৈরি হচ্ছে এ বিদ্যুৎ কেন্দ্র। এটি অবশ্য সাধারণভাবে সবাই দেখতে পান না। হিথ্রো বিমানবন্দরের যাত্রী ও সংলগ্ন কয়েকটি বাসার লোকজনই কেবল এটা দেখতে পান।

পাঁচ বছর সময় নেয়া হয়েছে এই প্রকল্পের জন্য। ৬ মিলিয়ন পাউন্ড ব্যয়ে এ প্রকল্পের কাজ চলতি মার্চেই শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে।পানি শোধনাগারের মাধ্যমে এখানকার উৎপাদিত বিদ্যুৎ কয়েক দশক ধরে মানুষকে প্রয়োজনীয় সেবা দিতে পারবে।

ভাসমান এই বিদ্যুৎ কেন্দ্র গ্রেটার লন্ডন ও সাউথ-ইস্ট ইংল্যান্ডের কোটি মানুষের কাছে স্বচ্ছ পানি সরবরাহে সহায়ক ভূমিকা পালন করবে।

কথা হচ্ছে পানিতেই কেন সৌর বিদ্যুৎ কেন্দ্র তৈরি করতে হবে? এই প্রশ্নের উত্তর দিয়েছেন টেমস নদীর এনার্জি ম্যানেজার আংগুস বেরি। তার মতে, সেখানে পানি রয়েছে এবং সেটা এ কাজের জন্য ব্যবহার করা যেতে পারে। ভাসমান প্যানেলগুলো রিজার্ভার বা জলাধারের মাত্র ৬ শতাংশ। বাস্তুসংস্থানের ওপর এটা কোনো প্রভাব ফেলবে না।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর