মঙ্গলে যেতে মাত্র ছয় সপ্তাহ লাগবে রাশিয়ান রকেটের
মঙ্গলে যেতে মাত্র ছয় সপ্তাহ লাগবে রাশিয়ান রকেটের
২০১৬-০৩-২৪ ০৩:৫১:৫১
প্রিন্টঅ-অ+


এবার রাশিয়ান বিজ্ঞানীরা এমন একটি রকেট ইঞ্জিন তৈরির কথা জানিয়েছেন যেটি কিনা মাত্র ছয় সপ্তাহের মধ্যেই মঙ্গলগ্রহে পৌঁছতে সক্ষম।

এ প্রকল্পের তত্ত্বাবধানে আছে দেশটির মহাকাশ সংস্থা রোসকসমস। তারা জানিয়েছে, প্রকল্পটি বাস্তবায়নে প্রায় ২০ কোটি ডলার ব্যয় হচ্ছে।

স্কাই নিউজ জানিয়েছে, পারমাণবিক শক্তিচালিত এই রকেট মঙ্গলে পৌঁছানোর ১৮ মাসের সময়কে ৬ সপ্তাহে নামিয়ে আনবে। যাত্রাপথে মালামাল পরিবহনে সক্ষম এই রকেটের গতিপথ পরিবর্তন করা যাবে।

এই রকেট কেমিক্যাল রকেটের সমপরিমাণ ধাক্কা সৃষ্টি করলেও ভরের দিক থেকে এর অর্ধেক। ইউরেনিয়ামের সাহায্যে তরল হাইড্রোজেন উত্তপ্ত ও প্লাজমা বানানো হবে। এটি রকেটের নোজলে পাঠানোর মাধ্যমে ধাক্কা সৃষ্টি করা হবে। এই রকেট প্রোপেল্যান্ট উত্তপ্ত করতে একটি অন-বোর্ড ফিশান রিয়্যাক্টর ব্যবহার করবে।

নিউক্লিয়ার গ্রুপ রোস্যাটম-এর প্রধান সের্গেই কিরিয়েনকো বলেন, “নিউক্লিয়ার পাওয়ার ইউনিটের সাহায্যে সুদক্ষ চালনা ও গতি পরিবর্তনের সক্ষমতাসহ এক থেকে দেড় মাসের মধ্যেই মঙ্গলে পৌঁছানো সম্ভব। এখনকার ইঞ্জিনগুলো ফেরার সম্ভাবনা ছাড়াই মঙ্গলে পৌঁছতে দেড় বছর সময় নেয়।”

এই ইঞ্জিন দুই বছরের মধ্যেই পরীক্ষার মুখোমুখি হবে এবং রোসকসমস ২০২৯ সালের পর এই ইঞ্জিন ব্যবহার করে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে।

এদিকে স্কাই নিউজ এটাও জানিয়েছে যে, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একই ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর