বিদ্যুৎ-ব্যান্ডউইথ বিনিময় উদ্বোধন করলেন হাসিনা ও মোদী
বিদ্যুৎ-ব্যান্ডউইথ বিনিময় উদ্বোধন করলেন হাসিনা ও মোদী
২০১৬-০৩-২৪ ০৩:৪৩:৪৮
প্রিন্টঅ-অ+


চালু হলো ভারত বাংলাদেশের আমদানি-রফতানি কার্যক্রম। ত্রিপুরা থেকে আসবে বিদ্যুৎ আর বাংলাদেশ থেকে যাবে ব্যান্ডউইথ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এ প্রকল্প দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে স্থাপন করলো আরেকটি মাইলফলক। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটিকে ঐতিহাসিক এক চুক্তি বলছেন।

বুধবার ত্রিপুরা থেকে ১শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি ও বাংলাদেশ থেকে ত্রিপুরায় ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানি কার্যক্রমের আনুষ্ঠা‌নিক উদ্বোধনকালে এসব কথা বলেন তারা।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে ত্রিপুরা-কু‌মিল্লা আন্তঃ‌দেশীয় গ্রি‌ডের উদ্বোধন করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ আমদানি আমাদের জ্বালানির চাহিদা পূরণ হবে। বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ রফতানিতে ত্রিপুরাসহ এ অঞ্চলের বিকাশে ভূমিকা রাখবে।

ঢাকায় গণভবন থেকে শেখ হাসিনা ও দিল্লিতে নরেন্দ্র মোদির ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে উদ্বোধনের সঙ্গে সঙ্গেই ভারত-বাংলাদেশ ৪শ’ কেভি ডাবল সার্কিট লাইনটিতে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়েছে।

এ লাইন দিয়ে ত্রিপুরার পালাটানা গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে ১শ’ মেগাওয়াট বিদ্যুৎ আনা হবে। বিদ্যুৎ আনতে বাংলাদেশ অংশে ২৭.৮ কিমি ও ভারতে অংশে ২৪ কিমি সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। লাইনটি বাংলাদেশে কুমিল্লার কসবা দিয়ে প্রবেশ করেছে। সব মিলিয়ে গ্রিড লাইন‌টির মোট দৈর্ঘ্য প্রায় ৫২ কি‌লো‌মিটার।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

স্বদেশ এর অারো খবর