ইন্টেলের মূল পরিকল্পনাকারী অ্যান্ডি গ্রোভের মৃত্যু
ইন্টেলের মূল পরিকল্পনাকারী অ্যান্ডি গ্রোভের মৃত্যু
২০১৬-০৩-২৩ ০২:৩৭:৫০
প্রিন্টঅ-অ+


ইন্টেলকে বিশ্বের শীর্ষ চিপ নির্মাতার আসনে অধিষ্ঠিত করেছেন অ্যান্ডি গ্রোভ। পাশাপাশি পার্সোনাল কম্পিউটার (পিসি) যুগের সূচনালগ্নে পথপ্রদর্শক ছিলেন। গতকাল ৭৯ বছর বয়সে তিনি মারা গেছেন। ইন্টেলের পক্ষ থেকে এক বিবৃতিতে প্রবীণ এ প্রযুক্তিবিদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর রয়টার্স।

গ্রোভ ১৯৩৬ সালে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে জন্মগ্রহণ করেন। তিনি ইহুদি ধর্মাবলম্বী ছিলেন। হাঙ্গেরিতে তার তরুণ সময়টায় জার্মানির নািস বাহিনীর আধিপত্য ছিল। পরবর্তী সময়ে দেশটিতে আধিপত্য বিস্তার করে সোভিয়েত ইউনিয়ন। ১৯৫৬ সালে তিনি অস্ট্রেলিয়ায় পালিয়ে যান। সেখানে ভুয়া নাম ধারণ করে বসবাস করেছিলেন। সর্বশেষ পালিয়ে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন। যুক্তরাষ্ট্রে তিনি ইংরেজি শিখেছিলেন এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে রাসায়নিক প্রকৌশল (কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং) বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মার্কিন চিপ নির্মাতা ইন্টেল গ্রোভের মৃত্যু সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি। জানা যায়, ১৯৬৮ সালে ইন্টেল প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির প্রথম নিয়োগপ্রাপ্ত কর্মী ছিলেন অ্যান্ডি গ্রোভ। তিনি অত্যন্ত বাস্তবধর্মী একজন মানুষ ছিলেন। বিশ্বের ৮০ শতাংশ পার্সোনাল কম্পিউটারে ‘ইন্টেল ইনসাইড’ প্রসেসর ব্যবহারের ধারণা প্রথম তার মাথা থেকেই বেরিয়ে আসে। তার ধারণার ওপর ভিত্তি করে ইন্টেলের সর্বাধিক বিক্রীত পণ্যের তকমা পায় ‘ইন্টেল ইনসাইড’ প্রসেসর। ক্যালিফোর্নিয়ার সফল টেক স্টার্টআপ হিসেবে স্বীকৃতি পায় প্রতিষ্ঠানটি। ১৯৯৭ সালে টাইম ম্যাগাজিনে ‘ম্যান অব দ্য ইয়ার’ স্বীকৃতি পান গ্রোভ। বলা হচ্ছে, গ্রোভ পারকিনসন রোগে আক্রান্ত ছিলেন। মূলত এটি এক প্রকার নিউরো-ডিজেনারাটিভ বা স্নায়বিক বা স্নায়ু-অধঃপতনজনিত রোগ।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর