নারী-পুরুষ বৈষম্য: তোপের মুখে অ্যামাজন
নারী-পুরুষ বৈষম্য: তোপের মুখে অ্যামাজন
২০১৬-০৩-১৯ ০১:৫৭:১৮
প্রিন্টঅ-অ+


লিঙ্গবৈষম্য দূর করে ই-কমার্স জায়ান্টে অ্যামাজনে নারী-পুরুষের আয়ের সমতা বিধানের প্রস্তাবে শেয়ারধারীদের ভোট দেওয়ার সুযোগ দিতে হবে। চলতি সপ্তাহে বার্ষিক ব্যালট থেকে বিষয়টি বাদ দেওয়া নিয়ে প্রতিষ্ঠানটির করা আবেদন প্রত্যাখ্যান করেছে মার্কিন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা- সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান বাল্ডউইন ব্রাদার্স-এর আওতাধীন প্রচারণা প্রতিষ্ঠান আর্জুনা ক্যাপিটাল জানিয়েছে, অ্যামাজন, ই-বে এবং ইনটেলসহ নয়টি প্রতিষ্ঠানের কাছে এই প্রস্তাবটি পাঠানো হয়েছে। আর্জুনা জানায়, ‘শুধু অ্যামাজনই মার্কিন সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর কাছে বিষয়টি এড়ানোর আবেদন করেছে।

যুক্তরাষ্ট্রে বেতন পরিশোধে নারী-পুরুষের মধ্যে বৈষম্যের বিষয়টি ‘দৃষ্টিকটু’ বলে মন্তব্যেএসেছে রয়টার্সের এক প্রতিবেদনে। সেখানে বলা হয়েছে, অ্যামাজনের মতো একটি প্রতিষ্ঠান এ বৈষম্য থেকে বেরিয়ে এলে তা অন্য প্রতিষ্ঠানগুলোর উপরও প্রভাব ফেলবে।

এদিকে মঙ্গলবার সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন জানায় তারা অ্যামাজনের প্রস্তাবে রাজি হয়নি। তারা জানিয়ে দিয়েছে, ‘এই বিষয়ে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডারাই সিদ্ধান্ত নেবেন।’
বিশ্বব্যাপী ৩৯ শতাংশ নারী কর্মী এবং ২৪ শতাংশ নারী ব্যবস্থাপক কাজ করছেন অ্যামাজনে। তারা কেউ এই ব্যালটের প্রস্তাব নিয়ে কোনো মন্তব্য প্রকাশ করেনি।

“আমরা সমানভাবে কর্মীদের বেতন দিতে অঙ্গীকারবদ্ধ এবং আমরা সব কর্মীদের বেতন কমপক্ষে বছরে একবার পুনর্বিবেচনা করি যেন তা আইনিভাবে সঙ্গতিপূর্ণ হয়”, এক ইমেইলে অ্যামাজনের পক্ষ থেকে স্রেফ এইটুকুই বলা হয়েছে।
আর্জুনা ইনভেস্টমেন্ট-এর শেয়ারহোল্ডার এঙ্গেজমেন্ট-এর পরিচালক নাতাশা লাম্ব জানান, “এই বিষয়টি শুধু সামাজিক অধিকার আদায়ের জন্য নয়। এই বেতন ভাতার বৈষম্যের বিষয়টি তাদের কর্মদক্ষতাকে ক্ষতিগ্রস্থ করতে পারে, সবোর্চ্চ মেধাবীদের আকর্ষণ করতে ব্যর্থ হতে পারে।”

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর