গান লিখে গ্রেফতার বাম শিল্পী
গান লিখে গ্রেফতার বাম শিল্পী
২০১৫-১১-০১ ১৩:৪৬:১৮
প্রিন্টঅ-অ+


ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতার সমালোচনা করে ওয়েসাইটে গান, কবিতা ও ভিডিও আপলোড করার কারণে রাজ্যের বাম ঘরানার শিল্পী কোভানকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ বলছে, তামিলনাড়ুর সিপিএম প্রভাবিত সংগঠন মাক্কাল কালাই লাক্কিয়া কাজাগামের সদস্য ও মাদক বিরোধী আন্দোলনের অন্যতম নেতা কোভানের আপলোড করা ভিডিওতে জয়ললিতার সরকারের বিরুদ্ধে লোকজনকে উস্কানি দেওয়ার উদ্দেশ্য ছিল।

কোভানের ওই কাজকে দেশদ্রোহিতা হিসেবে উল্লেখ করে পুলিশের তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা করেছে। আপলোড করা এসব কবিতা ও ভিডিওতে রাজ্যের বিরোধীদল ডিএমকে প্রধান করুণানিধির সমালোচনাও করা হয়েছে বলে অভিযোগ করেছে পুলিশ। তবে কোভানের গ্রেফতারের বিরোধিতা করেছে ডিএমকে।

তামিলনাড়ুতে সরকার পরিচালিত মদের দোকান বন্ধ করতে শক্তিশালী এক আন্দোলন গড়ে তুলেছিলেন এ শিল্পী। সে কারণেই তাকে গ্রেফতার করা হয়েছে বলে মনে করছেন অনেকে।

ওয়েবসাইটে সমালোচনামূলক কার্টুন প্রকাশের অভিযোগে এর আগে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার করা হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে। সরকারবিরোধী কার্টুন আঁকার কারণে মহারাষ্ট্রের কার্টুনিস্ট অসীম ত্রিবেদীকেও জেলে যেতে হয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিদেশ এর অারো খবর