ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
অস্বাভাবিক হৃদস্পন্দন মাপবে অ্যাপল ওয়াচ
অস্বাভাবিক হৃদস্পন্দন মাপবে অ্যাপল ওয়াচ
২০১৬-০৩-১৯ ০১:৪৬:০৫
প্রিন্টঅ-অ+


দৈনন্দিন জীবনে ফিটনেস পর্যবেক্ষণের জন্য স্মার্টওয়াচ বা রিস্টব্যান্ড ব্যবহার করে থাকেন অনেকেই। বর্তমানে প্রচলিত স্মার্টওয়াচগুলো সাধারণত হৃদস্পন্দন এবং ক্যালরি খরচের হিসাব রাখে। মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের নতুন ওয়াচ রিস্টব্যান্ড শুধু হৃদস্পন্দন এবং ক্যালরিই পরিমাপ করবে না মানুষেরর জীবনও বাঁচাবে।

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, নতুন এ ব্যান্ডটি মানুষের অস্বাভাবিক হৃদস্পন্দন পরিমাপ করে সতর্কতা প্রেরণ করতে পারবে। অ্যাপল ওয়াচের অন্য এই ব্যান্ডটি তৈরি করেছে ‘কার্ডিয়া ব্যান্ড’ নামে মার্কিন এক প্রতিষ্ঠান। এই ব্যান্ডটি অ্যাপল ওয়াচের সঙ্গে জুড়ে দিলে এটি অ্যাপল ওয়াচে যেকোনো সময় ইসিজি রেকর্ড দেখাবে। আর কোনো অস্বাভাবিক হৃদস্পন্দন খুজে পেলে এটি সঙ্গে সঙ্গে স্মার্টওয়াচ অথবা ফোনে নোটিফিকেশন পাঠাবে। আর এতে ব্যবহারকারীর স্ট্রোকের ঝুঁকি অনেকটা কমবে বলে মনে করছেন এর নির্মাতারা।

এই ডিভাইসটি মানুষের হৃদস্পন্দন ধারণ করে সেটি ব্যবহারকারীর ডাক্তারের কাছেও প্রেরণ করবে। আর এই ডিভাইসটি আইফোনের বিল্টইন হেলথ অ্যাপের মাধ্যমেও চালানো যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইতোমধ্যেই অনুমতি পেয়েছে এই ব্যান্ড।

নতুন এই ডিভাইসটি শুধু অস্বাভাবিক হৃদস্পন্দনই নয় ‘আর্টিয়াল ফিব্রিলেশন’ (এএফ) এর মত ঝুঁকিপূর্ণ স্ট্রোকের কারণগুলোও শনাক্ত করতে পারবে। এটি নিয়ে হৃদরোগ বিশেষজ্ঞ রিচার্ড বোগ্লে বলেন, “আমার রোগীরা এএফ ঘটার সময় তাদের ইসিজি স্বাভাবিক দেখে অনেক উপকৃত হচ্ছেন। এ ছাড়াও এই ইসিজির দ্বারা কি ধরণের ওষুধ, অভ্যাস বা কার্যক্রম আমাদের হৃদপিণ্ডে প্রভাব ফেলে সেটি বের করতে সহায়তা করে।”

নতুন এই কার্ডিয়া ব্যান্ডটি আগামী দুই মাসের মধ্যে বাজারে ছাড়া হতে পারে বলে জানানো হয়। আর এই ব্যান্ডটির মুল্য নির্ধারণ করা হয়েছে ২০০ ব্রিটিশ পাউন্ড।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর

top
ব্রেকিং নিউজ বিজয় দিবসে দি ইঞ্জিনিয়ার্স-এর সকল পাঠক-পাঠিকা, গ্রাহক-অনুগ্রাহক, বিজ্ঞাপনদাতা, দেশবাসী এবং মুক্তিযোদ্ধাদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
facebook
Advertisement