বিডিনগের পঞ্চম সম্মেলন, চলছে নিবন্ধন
বিডিনগের পঞ্চম সম্মেলন, চলছে নিবন্ধন
২০১৬-০৩-১৭ ১১:২২:২১
প্রিন্টঅ-অ+


আগামী ৭ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হবে পঞ্চম বিডিনগ ও ইন্টারনেট অপারেশনাল নেটওয়ার্ক (আইওএন) সম্মেলন। এ সম্মেলনের বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) আয়োজন করছে। অংশগ্রহণ করতে ইচ্ছুকদের জন্য চলছে নিবন্ধন প্রক্রিয়া।

সম্মেলনে এক দিন আইওএন সম্মেলন ও চার দিন টেকনিক্যাল কর্মশালা হবে। কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য আইপিভি ৪ /আইপিভি ৬ রাউটিং এবং লিনাক্স সিস্টেম অ্যাডমিন ও সার্ভিসেস বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বিডিনগের সঙ্গে ১১ এপ্রিল ইন্টারনেট সোসাইটি তাদের আইওএন সম্মেলন করবে।

নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ বা নগ হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি বা ফোরাম, যারা নিজেদের মধ্যে অপারেশনাল-বিষয়ক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। ফলে বিডিনগও অন্যান্য দেশ ও অঞ্চলের মতো নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ যেমন, সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট)-এর সঙ্গে কাজ করে।

২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে বিডিনগ।

বিডিনগ ট্রাস্টি এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম বলেন, ‘আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারি বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করা যায়। গত কয়েক বছরে বিভিন্ন প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বেড়েছে। বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই।’
বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ বলেন, বাংলাদেশের ইন্টারনেট পরিচালনা প্রযুক্তি-বিষয়ক এই সম্মেলনে প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল গবেষণা সম্পাদন, ‘স্থানীয় তথ্যপ্রযুক্তি ভিত্তিক প্রতিভাবানদের আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের জন্য উন্নত ইন্টারনেটের ব্যবস্থায় সহায়তা করতে বিডিনগ এই সম্মেলন আয়োজন করছে।’

সম্মেলনের অনলাইন নিবন্ধনের পাশাপাশি ইন্টারনেট পরিচালনা প্রযুক্তি-বিষয়ক গবেষণাপত্র আহ্বান করা হয়েছে।

বিস্তারিত জানা যাবে (www.bdnog.org) ওয়েবসাইটে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিজ্ঞান প্রযুক্তি এর অারো খবর