অর্থ লেনদেনে সেলফি!
অর্থ লেনদেনে সেলফি!
২০১৬-০৩-১৭ ১১:১৯:০১
প্রিন্টঅ-অ+


এবার সেলফি পে চালু করতে যাচ্ছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। এটা অনলাইন লেনদেন সেবাকে আরও বেশি সুরক্ষিত করবে। ইতিমধ্যে সেলফি তুলে পেমেন্ট করার এই প্রযুক্তি চালু করতে পেটেন্ট আবেদন করেছে প্রতিষ্ঠানটি। নতুন এই সার্ভিসে গ্রাহক পণ্য কিনতে পাসওয়ার্ডের পরিবর্তে নিজের সেলফি তোলার মাধ্যমে তার অনুমোদন দেবে।

স্কাইনিউজ জানিয়েছে,এতদিন ধরে সুরক্ষার জন্য বহুল প্রচলিত পাসওয়ার্ড ব্যবস্থা চলছে। কিন্তু পাসওয়ার্ড চুরি করা বা আবিষ্কার করা খুব একটা কঠিন নয়। নতুন এই সেলফি পে সার্ভিস মানুষকে অনলাইনে বিভিন্ন কাজ করার ক্ষেত্রে আরও বেশি নিরাপত্তা প্রদান করবে। আবার ছোট পর্দার ডিভাইসে মানুষের বড় আঙ্গুলের মাধ্যমে পাসওয়ার্ড টাইপ করাও অনেকটাই ঝামেলার। আর পাসওয়ার্ড টাইপ করার সময় নিজের বন্ধুবান্ধবের কাছ থেকে মুখ ঘুরিয়ে নেওয়াটাও কিছু কিছু সময় বিব্রতকর।

এই সমস্যার সমাধান করতে সেলফি পে চালু করার উদ্যোগ নিয়েছে অ্যামাজন। নতুন এই সেলফি পে বর্তমানে প্রচলিত ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার থেকেও সুরক্ষিত হবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। কারণ, ওই সফটওয়্যারে ক্যামেরার সামনে ব্যবহারকারীর একটি ছবি ধরে তাকে বোকা বানানো সম্ভব। কিন্তু সেলফি পে তে সেই সুযোগ থাকছেনা। এই সার্ভিসে গ্রাহক পরপর দুটি সেলফি তুলবে এবং সেগুলো কম্পিউটারের মাধ্যমে মিলিয়ে দেখা হবে। আর এই সেলফিতে গ্রাহক হাসতে, চোখ টিপ দিতে এমনকি মাথা নাড়াতেও পারবে।

গত বছরের অক্টোবরেই এই সেলফি পে সার্ভিসের জন্য অ্যামাজন পেটেন্ট আবেদন করলেও খুব সম্প্রতিই সেটি প্রকাশ পায়।

উল্লেখ্য,আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান মাস্টারকার্ড ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে সেলফি পে চালু শুরু করেছে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

অর্থনীতি এর অারো খবর