এক ঘণ্টা বাতি নিভিয়ে রাখবে হোটেল ওয়েস্টিন
এক ঘণ্টা বাতি নিভিয়ে রাখবে হোটেল ওয়েস্টিন
২০১৬-০৩-১৬ ০১:৪৬:১৪
প্রিন্টঅ-অ+


এক ঘণ্টার জন্য বাতি নিভিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকার ওয়েস্টিন হোটেল। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার ব্যাপারে মানুষকে সচেতন করতে তাদের এ উদ্যগ।

মঙ্গলবার (১৫ মার্চ) এক বিজ্ঞপ্তিতে হোটেল কর্তৃপক্ষ জানায়, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আগামী শনিবার (১৯ মার্চ) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় এক ঘণ্টার জন্য বাতি নিভিয়ে ফেলবে ওয়েস্টিন।

গত ৩০ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয় জলবায়ু সম্মেলন। ‘কপ-২১’ নামে পরিচিতি লাভ করা এ সম্মেলন সফল হওয়ায় ২০১৬ সালের আর্থ আওয়ারের প্রতিপাদ্য ঠিক করা হয়, জলবায়ু পরিবর্তনে বৈশ্বিক সচেতনতা সৃষ্টি।

২০০৭ সালে ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) সর্বপ্রথম এ ধরনের উদ্যোগ নেয়। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি মোকাবেলা ও কার্বন নিঃসরন কমিয়ে আনাই এ উদ্যোগের লক্ষ্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশ্বিক এ উদ্যোগের সমর্থনে আগামী শনিবার রাত সাড়ে ৮টার সময় ওয়েস্টিনে উপস্থিত অতিথিদের সচেতন করতে ও আর্থ আওয়ার-এর ব্যাপারে জানাতে এক ঘণ্টার জন্য অপ্রয়োজনীয় বাতিগুলো নিভিয়ে ফেলা হবে। এছাড়া ওই সময় একটি ক্যান্ডললাইট নৈশভোজেরও আয়োজন করা হবে।

এ ব্যাপারে ওয়েস্টিন ঢাকার জেনারেল ম্যানেজার দিলিপ মাধক বলেছেন, এমন সাধারণ উপায়ে ‘আর্থ আওয়ার’-এর মতো শক্তিশালী একটি আন্দোলনে শরিক হওয়ার এ সুযোগ সত্যিকার অর্থেই সৌভাগ্যের। জলবায়ু পরিবর্তনের শিকার বিশ্বের সবাই এবং দিনদিনই ব্যাবসা-বাণিজ্যে এর ব্যাপক প্রতিক্রিয়া দৃশ্যমান হচ্ছে।

গত বছরও বিশ্বের প্রায় ছয়শ স্টারউড প্রতিষ্ঠান ‘আর্থ আওয়ার’ উদযাপন করে। এছাড়া শক্তির সংরক্ষণ ও উষ্ণতা বৃদ্ধি মোকাবেলায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অনেক প্রতিষ্ঠান বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচি পালন করে।

ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ, তথ্য, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট অাইনে পু্র্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবেনা ।

মন্তব্য

মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে ইঞ্জিনিয়রবিডি ডটকম-এর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।

বিবিধ এর অারো খবর